সাদিকা পারভীন পপি
সাদিকা পারভীন পপি

উধাও পপি ফিরছেন ‘ডাইরেক্ট অ্যাকশন’ নিয়ে

চার বছর হতে চলল। এই সময়ে কোথাও দেখা যায়নি তাঁকে। একবারই দেখা দিয়েছিলেন, তা–ও ভিডিও বার্তায়। এরপর আবার ডুব। তিনি ঢালিউডের একসময়ের জনপ্রিয় নায়িকা পপি। এই ঢালিউড তারকার খোঁজ জানেন না চলচ্চিত্র অঙ্গনের কেউই। তবে পপির ভক্তদের জন্য সুখবর। ভক্তদের সঙ্গে দেখা হতে যাচ্ছে তাঁর। সবকিছু ঠিকঠাক থাকলে ২৩ জুলাই ভক্তদের সঙ্গে দেখা মিলবে পপির। কারণ, এদিন দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে পপি অভিনীত ‘ডাইরেক্ট অ্যাকশন’ ছবিটি।
পরিচিতজনদের কাছে ‘আড্ডাবাজ’ হিসেবে পরিচিত ছিলেন চিত্রনায়িকা পপি। যেখানেই থাকতেন, চারপাশ জমিয়ে রাখতেন। খোলা মনের পপি সবার সঙ্গে হাসিমুখে কথা বলতেন। ঢালিউডের খোলা মনের মানুষটি কয়েক বছর ধরে নেই কোনো শুটিংয়ে। নেই কোনো নতুন ছবির খবরেও। চলচ্চিত্রসংশ্লিষ্ট আড্ডায়ও দেখা পাওয়া যায় না তাঁর।

কাছের দু-একজন ছাড়া কেউ জানেন না পপি এখন কোথায়। যাঁরা জানেন, তাঁরাও মুখে কুলুপ এঁটেছেন যেন। পপি প্রসঙ্গে কিছুই বলতে চান না। তাই পপিকে নিয়ে নির্মিতব্য ছবিগুলোও আটকে আছে। এর মধ্যে পরিচালক সাদেক সিদ্দিকী জানালেন, পপি অভিনীত ‘ডাইরেক্ট অ্যাকশন’ ছবিটি মুক্তি দিতে যাচ্ছেন ২৩ জুলাই। আগে বেশ কয়েকবার মুক্তির ঘোষণা দিলেও শেষ পর্যন্ত পিছিয়ে যায় ছবিটি। তবে এবার সিদ্ধান্ত চূড়ান্ত বলে জানান তিনি।

পপি

সিনেমাটির মুক্তি প্রসঙ্গে পরিচালক সাদেক বলেন, ‘সেন্সর ছাড়পত্র হাতে পেয়েছি আগেই। ভেবেছিলাম পপিকে নিয়েই প্রচার-প্রচারণা করে ছবিটি মুক্তি দেব। তবে সেটা আর হচ্ছে না। একাই সব কিছু করতে হবে এখন।’ সিনেমার মুক্তি নিয়ে পপির সঙ্গে যোগাযোগ হয়েছে কি না জানতে চাইলে পরিচালক জানান যে যোগাযোগ হয়নি। সিনেমাটির শুটিং চলাকালীন পপি বলেছিলেন, যেদিন বিয়ে করবেন, সবকিছু থেকে নিজেকে গুটিয়ে নেবেন। আর কখনো সিনেমায় ফিরবেন না এবং মিডিয়ার কারও সঙ্গে যোগাযোগ রাখবেন না।

জানা গেছে, ‘ডাইরেক্ট অ্যাকশন’ ছবিতে এক পুলিশ কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন পপি। এতে পপির বিপরীতে আছেন আমিন খান। ছবিতে আরও অভিনয় করেছেন মামনুন ইমন, অভি, শিরিন শিলা প্রমুখ। ২০১৯ সালে শেষ পপি অভিনীত ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ‘দি ডিরেক্টর’ নামের সেই ছবির পর আর প্রেক্ষাগৃহে দেখা যায়নি তাঁকে।
জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনয়শিল্পী পপিকে বছর চারেক ধরে কোথাও দেখা যায় না। আড়ালে যাওয়ার কিছুদিন পর চাউর হয় যে বিয়ে করে তিনি সংসারী হয়েছেন, এমনকি তিনি মা–ও হয়েছেন। এত কিছুর পরও তাঁকে ক্যামেরার সামনে পাওয়া যায়নি। হঠাৎ তাঁকে দেখা যায়, তবে সামনাসামনি নয়, ভিডিও বার্তার মাধ্যমে তিনি প্রকাশ্যে এসেছিলেন। চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন উপলক্ষে ফেসবুকে ৫ মিনিট ৩৪ সেকেন্ডের একটি ভিডিও বার্তা দেন তিনি। সেখানে তিনি তাঁকে নিয়ে সৃষ্ট রহস্যের সুরাহা করেননি। বলেননি, কোথায় আছেন, কেমন আছেন। সেই ভিডিওতে তিনি ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেলের জন্য ভোট চান। তাঁদের বিজয়ী করতে চলচ্চিত্র শিল্পী সমিতির ভোটারদের কাছে ভোট দেওয়ার অনুরোধ করেন।

পপির ৫ মিনিট ৩৪ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ চলচ্চিত্রের বিভিন্ন গ্রুপে ছড়িয়ে যায়। পপি সেই ভিডিওতে বলেছিলেন, ‘ভেবেছিলাম আর কখনোই ক্যামেরার সামনে আসব না। কিন্তু একজন শিল্পী হিসেবে এবং নিজের কিছু দায়বদ্ধতার জায়গা থেকে আজকে কিছু কথা না বললেই নয়। দীর্ঘ ২৬ বছর ইন্ডাস্ট্রিতে সুনামের সঙ্গে কাজ করার চেষ্টা করেছি। তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি। আজকে অনেক কষ্ট নিয়ে কথাগুলো বলছি, আজ আমি কোথায়! আমি আছি আপনাদের মাঝেই, হয়তো ভাগ্য থাকলে আবারও ফিরব।’
আড়ালে যাওয়ার আগে পপি ২০২০ সালের ২৩ অক্টোবর ‘ধোঁয়া’ নামের একটি ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হন। প্রযোজকের কাছ থেকে সাইনিং মানি হিসেবে নেন এক লাখ টাকা। পরের বছরের মার্চে ছবির শুটিং শুরু করার কথা ছিল। তবে কাজ শুরুর আগে এই চুক্তির খবর মিডিয়ায় প্রকাশ না করার অনুরোধ করেন পপি। খবরটি গোপনই রাখেন ছবির পরিচালক ও প্রযোজক। মাঝেমধ্যে কাজ নিয়ে পপির সঙ্গে আলাপ–আলোচনা চলতে থাকে। শুটিং শুরু হওয়ার আগের মাস পর্যন্ত এ রকমই ছিল। এরপর হঠাৎ আড়ালে চলে যান পপি। এর পর থেকে কোথাও তাঁকে পাওয়া যায়নি। দীর্ঘদিন ধরে ব্যবহার করা মুঠোফোন-হোয়াটসঅ্যাপও বন্ধ।