‘ফাতিমা’ চলচ্চিত্রের শুটিংয়ের তাসনিয়া ফারিণ ও সুমিত সেনগুপ্ত
‘ফাতিমা’ চলচ্চিত্রের শুটিংয়ের তাসনিয়া ফারিণ ও সুমিত সেনগুপ্ত

‘ফাতিমা’ হয়ে ফারিণ

দেশের দর্শকদের কাছে প্রথমবার ভিন্নরূপে আসছেন অভিনেত্রী তাসনিয়া ফারিণ। নাটক বা ওয়েবে নয়, এবার দেখা যাবে বড় পর্দায়। ছয় বছর আগে ক্যারিয়ারে প্রথম নাম লিখিয়েছিলেন সিনেমা ‘ফাতিমা’য়। সেই সিনেমাটি আজ ১০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে।

‘ফাতিমা’ সিনেমার পরিচালক ধ্রুব হাসান। সিনেমাটি ইতিমধ্যে বেশ কিছু উৎসব থেকে সম্মাননা ও প্রশংসা পেয়েছে। ইরানের ফজর চলচ্চিত্র উৎসবে ইস্টার্ন ভিস্তা কম্পিটিশন বিভাগে মনোনীত হওয়ার পর সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ বাড়তে থাকে। পরে সিনেমাটি উৎসবে পুরস্কারও জিতে নেয়। শুধু তা–ই নয়, ৪২তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য ক্রিস্টাল সিমোর্গ অ্যাওয়ার্ড জিতেছেন ফারিণ। উৎসব ঘুরে আসা ছবিটি এবার দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে।

ফারিণ তখনো যশপ্রার্থী। ক্যারিয়ারের শুরু দিকে সিনেমায় নাম লেখান। তাঁর মতে, সুন্দরভাবে শুটিং হচ্ছিল, হঠাৎ মাঝপথে শুটিং বন্ধ হয়ে গেল। লম্বা সময়ের বিরতি। তারপর নাটকে অভিনয় করে ব্যস্ত তারকা ফারিণ। প্রায় ছয় বছর পর আবার শুটিং শুরু করেন। ফারিণ বলেন, ‘ছয় বছর পর আবার শুটিং শুরু করতে হবে শুনে অবাক হয়েছিলাম। কিন্তু ধ্রুব ভাইয়ের প্রতি আমার বিশ্বাস ছিল যে উনি যেকোনোভাবেই হোক ছবিটা শেষ করবেন। শেষ পর্যন্ত তো ছবিটা শেষ হলো খুব ভালো করে এবং দেশের বাইরে কয়েকটি চলচ্চিত্র উৎসব ঘুরে এসেছে। ইরানের ফজর উৎসবে আমিও গিয়েছিলাম, সেখানে সেরা অভিনেত্রীর পুরস্কারও পেলাম। এখন ছবিটি দর্শক দেখলেই আমাদের পরিশ্রম সার্থক।’

‘ফাতিমা’র পোস্টারে তাসনিয়া ফারিণ

পরিচালক ধ্রব হাসান জানান, ১০ মে সিনেমাটির প্রথম দিকে মুক্তির শিডিউল থাকলেও সে সময় একটি হলে কয়েকটি শো হয়। কিন্তু তাঁরা অফিশিয়ালি ২৪ মে সিনেমাটি মুক্তির জন্য অপেক্ষা করছিলেন।