‘এখন চাইলেও অনেক বড় পরিসরে মুক্তি দিতে পারব না’

সিনেমাটির পোস্টার
সিনেমাটির পোস্টার

পবিত্র ঈদুল আজহায় মুক্তি পেয়েছে পাঁচ সিনেমা। এর মধ্যে ‘তুফান’ নিয়ে এখনো আলোচনা চলছে। মাঝখানে চার সপ্তাহে নতুন কোনো সিনেমা মুক্তি পায়নি।
এই শুক্রবার থেকে জুলাই মাসের খাতা খুলছে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি। সংগঠনটি জানিয়েছে, জুলাই মাসজুড়ে চারটি সিনেমা মুক্তির আবেদন পেয়েছে তারা। এর মধ্যে ১২ জুলাই ‘আজব কারখানা’; ১৯ জুলাই ‘জিম্মি ও ডাইরেক্ট অ্যাকশন’ এবং ২৬ জুলাই ‘হৈমন্তীর ইতিকথা’ মুক্তির কথা রয়েছে।

‘আজব কারখানা’ সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছেন টালিউডের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। ২০১৬-১৭ সালে বাংলাদেশ সরকারের অনুদান পাওয়া চলচ্চিত্রটি পরিচালনা করেছেন নির্মাতা শবনম ফেরদৌসী। এটি প্রযোজনা করেছেন চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক সামিয়া জামান।

একটি দৃশ্যে পরমব্রত। ছবি: ফেসবুক

গত ২৭ জুন নিজের জন্মদিনে ঢাকায় এসেছিলেন পরমব্রত। তাঁকে নিয়ে ঢাকায় এক সংবাদ সম্মেলনে ছবির মুক্তির দিনক্ষণ ঘোষণা করেন প্রযোজক ও পরিচালক।
সিনেমাটি নিয়ে পরিচালক শবনম ফেরদৌসী বলেন, ‘আমাদের সিনেমার কিছু দর্শক তো রয়েছেই। সেই দর্শকেরা দেখলেই আমরা খুশি। কারণ, ইতিমধ্যে আমরা প্রত্যাশামতো সিনেমা হল পেয়েছি। কেউ কেউ সিনেমাটি চেয়েও নিয়েছেন। আমরা এখন চাইলেও অনেক বড় পরিসরে মুক্তি দিতে পারব না। আমাদের সেই লোকবল নেই। আমাদের জায়গা থেকে যতটা পারা যায় প্রচারণা চালিয়ে যাচ্ছি। এতে দর্শকদের যে আগ্রহ রয়েছে, সেটা বুঝছি। এখন আমাদের সিনেমা তো আর ঝাঁপিয়ে দর্শকেরা দেখতে আসবেন না। তারপরও একটি দর্শকশ্রেণি এলেই খুশি।’

নির্মাতা শবনম ফেরদৌসী

২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সিনেমাটি প্রদর্শিত হয়। সিনেমাটি দেখে প্রশংসা করেন কলকাতার দর্শকেরা। সিনেমাটি কলকাতায় মুক্তির পরিকল্পনা আছে কি না, জানতে চাইলে নির্মাতা শবনম বলেন, ‘আমরা একসঙ্গে সব জায়গায় রিলিজ দিতে পারব না। পর্যায়ক্রমে সিনেমাটি কলকাতায় মুক্তি দেব। পরে আন্তর্জাতিক ও প্রবাসী দর্শকদের টার্গেট করে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডায়ও মুক্তি দিতে চাই। যারা সত্যিকারের সিনেমাপ্রেমী, তারা সিনেমাটি দেখুক। কারণ, আমি আমার দেশের গল্প তুলে ধরার চেষ্টা করেছি।’

সিনেমায় অভিনয় করেছেন দিলরুবা দোয়েল। ছবি: ফেসবুক

রাজীব নামের এক রকস্টারের জীবনকে এই সিনেমায় তুলে আনা হয়েছে। যিনি গ্রামবাংলার বাউলশিল্পীদের সংস্পর্শে এসে নিজের জীবনের নতুন অর্থ খুঁজতে শুরু করেন। এতে আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা, ঘরানা ও মর্মবাণী তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে আছে রক ও ফিউশন গান।

এতে রাজীব চরিত্রে অভিনয় করেছেন পরমব্রত। রয়েছেন দিলরুবা দোয়েল, শাবনাজ সাদিয়া এমি, খালিদ হাসান রুমি, হেলিম বয়াতি, দিলু বয়াতি প্রমুখ।