এ বছর ভারতের সবচেয়ে বেশি আয় করা সিনেমার তালিকায় চমক

ভারতীয় সিনেমার জন্য এ বছর খুব একটা সুখকর হয়নি। বছরের অর্ধেক সময় পার হলেও ৫০০ কোটি রুপির ঘরে প্রবেশ করতে পারেনি। এক দক্ষিণি সিনেমার হাত ধরে ৫০০ কোটি রুপির ঘরে প্রবেশ করেছে ভারতীয় সিনেমা। আইএমডিবি অবলম্বনে এ বছরে সবচেয়ে বেশি আয় করা পাঁচটি ভারতীয় সিনেমার তালিকা থাকল।
মুক্তির পর থেকেই বক্স অফিসে চমক জাগিয়েছে ‘কল্কি ২৮৯৮ এডি’ সিনেমাটি। শুধু ভারতেই নয়, আন্তর্জাতিক দর্শকদের আগ্রহের কেন্দ্রে রয়েছে বলা যায়। প্রভাসের সিনেমাটি ইতিমধ্যে ৫৬৮ কোটি রুপি আয় করেছে।
ছবি: আইএমডিবি
হৃতিক রোশন অভিনীত ‘ফাইটার’ সিনেমার বাজেট ছিল ২৪০ কোটি রুপি। শুরুতে সিনেমাটি আশা জাগালেও ৫০০ কোটির ঘরে প্রবেশ করতে পারেনি। এ সিনেমার এখন পর্যন্ত আয় ৩৩৭ কোটি রুপি। সিনেমাটির আয় ছিল গড়পড়তা।
তেলেগু আরেক সিনেমা ‘হনুমান’ কম বাজেটের হলেও ভালো সাড়া জাগিয়েছে। প্রশান্ত ভার্মা পরিচালিত সিনেমাটি বিশ্বব্যাপী ২৯৬ কোটি রুপি আয় করে। বাজেট ছিল ৩৫ কোটি।
গ্রামের একদল তরুণ-প্রবীণ ঘুরতে যান। সেখানে হঠাৎ করে এক তরুণ বিপজ্জনক গুহার মধ্যে আটকে যান। সেখান থেকে কি জীবিত বের হতে পারবেন সেই তরুণ? সেই গল্প নিয়েই সিনেমা ‘মঞ্জুমেল বয়েজ’। ১৫ কোটি বাজেটের সিনেমাটি ২৪১ কোটি রুপি আয় করেছে।
অজয় দেবগন অভিনীত সিনেমা ‘শয়তান’ আলোচনায় থাকলেও সেই অর্থে বক্স অফিসে দাপট দেখাতে পারেনি। ব্লকবাস্টারের কাতারে সিনেমাটির নাম না থাকলেও ভারত থেকে আয়ে পঞ্চম অবস্থানে রয়েছে। সিনেমাটির আয় ২১৩ কোটি রুপি।