পুনম পান্ডে। ইনস্টাগ্রাম থেকে
পুনম পান্ডে। ইনস্টাগ্রাম থেকে

তাঁর নায়ক হতে ২৫ হাজার তরুণের আবেদন, ঘটনাবহুল পুনম পান্ডের জীবন

মাত্র বত্রিশেই শেষ! শুক্রবার হঠাৎ করেই শোনা গেল, পুনম পান্ডে আর নেই। অভিনেত্রীর ব্যবস্থাপক মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। জরায়ুর ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান পুনম। তাঁর অফিশিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেও এক পোস্টের মাধ্যমে এই খবর জানানো হয়েছে। এই পোস্টে বলা হয়েছে যে ক্যানসারে প্রাণ হারিয়েছেন অভিনেত্রী।

পুনম পান্ডে। ইনস্টাগ্রাম থেকে

একাধিক ভারতীয় গণমাধ্যম ও শিল্পীর ব্যবস্থাপক সূত্রে জানা গেছে, জন্মস্থান কানপুরে হবে তাঁর শেষকৃত্য। সেই সঙ্গে হবে ঘটনাবহুল জীবনের সমাপ্তি। ইতি ঘটল বিতর্কেরও। বিতর্ক আর পুনম পান্ডে যেন একসুতায় বাঁধা ছিলেন। তবে আর কোনো দিন তাঁকে নিয়ে নতুন কোনো বিতর্কের সুযোগ রইল না।

অভিনয় ক্যারিয়ারে সফল হতে পারেননি। হিন্দি, ভোজপুরি, তেলেগু, কন্নড় ভাষার ছবিতে কাজ করেছেন। কিন্তু ভাগ্য সহায় হয়নি। এরপর ধীরে ধীরে সামাজিক যোগাযোগমাধ্যমেই তাঁর পরিচিতি বাড়তে থাকে। ২০১৩ সালে ‘নাশা’ দিয়ে বলিউডে পুনমের অভিষেক হয়েছিল।

২০১১ সালে ভারত বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জিতলে নগ্ন হওয়ার ঘোষণা দিয়ে হইচই ফেলে দিয়েছিলেন পুনম। টেন্ডুলকার-ধোনিরা বিশ্বকাপ জিতলেও নিজের ওই অবস্থান থেকে সরে আসেন পুনম।

লাইভে এসে ব্যতিক্রম অঙ্গভঙ্গির জেরে বারবার চর্চায় উঠে এসেছেন পুনম। তৈরি হয়েছে একাধিক বিতর্ক। মডেলিং বা অভিনেত্রী হিসেবে সফল হতে না পারলেও, ‘বিতর্ক-কন্যা’ হয়ে উঠেছিলেন পুনম পান্ডে।

পুনম পান্ডে। ইনস্টাগ্রাম থেকে

২০১৫ সালের কথা। সেবার অভিনেত্রী পুনম পান্ডেকে নিয়ে ‘হেলেন’ নামে একটি ছবি তৈরির ঘোষণা দেন পরিচালক সুরেশ নাকুম। সেই ছবির নায়ক খুঁজে পেতে ‘কৌন বানেগা পুনম কা হিরো’ শিরোনামে অনলাইনে একটি প্রতিযোগিতার আয়োজন করেন তিনি। ওই আবেদনে সাড়া দিয়ে পুনমের বিপরীতে নায়ক হতে আগ্রহী ২৫ হাজারের বেশি যুবক আবেদন করেন। বলিউডের ছবিতে কোনো নায়িকার বিপক্ষে নায়ক হতে চেয়ে এর আগে এমন আগ্রহ অতীতে কখনো দেখা যায়নি।

এ ঘটনা পুনম পান্ডেকে নিয়ে ভারতজুড়ে বিপুল উন্মাদনারই প্রকাশ। বার্তা সংস্থা আইএনএসকে সুরেশ নাকুম বলেন, পুনম পান্ডের নায়ক খুঁজতে তিনি একটি প্রতিযোগিতার আয়োজন করেছিলেন। এতে বিপুল সাড়া পড়ে যায়। ২৫ হাজারের বেশি যুবক এর জন্য আবেদন করেন। আবেদনকারীরা নিজের অভিনয় প্রতিভা প্রমাণের জন্য ভিডিও ও অডিও ক্লিপ আপলোড করেন। এই পরিচালক আরও জানান, ছবির শুটিং শুরু হওয়ার আগেই কোনো বলিউড ছবি ঘিরে এমন আগ্রহ অতীতে কখনো দেখেননি। এটা তাঁর দলের কাছে বিরাট ব্যাপার।

২০১৭ সালে বিতর্কে জড়িয়েছিলেন পুনম। সেই বছর পান্ডে অ্যাপ চালু করেছিলেন। সেখানে খোলামেলা ছবি, কনটেন্ট শেয়ার করার জন্য এক ঘণ্টার মধ্যেই গুগল প্লে স্টোর থেকে ওই অ্যাপ মুছে ফেলে। গোয়ার সমুদ্রসৈকতে আপত্তিকর ভিডিও শুটের জন্যও আইনি জটে জড়িয়েছিলেন পুনম।

কোভিড মহামারিতে লকডাউনের সময়ও বিতর্কে জড়িয়েছিলেন পুনম। লকডাউন ভেঙে বেরিয়েছিলেন। নিয়ম ভাঙার জন্য মুম্বাই পুলিশ আটক করেছিল পুনমকে। সে সময় সামাজিক যোগাযোগমাধ্যমে কটাক্ষের শিকার হয়েছিলেন তিনি।