বাবার সঙ্গে সুশান্তের শেষ যে কথা হয়েছিল

সুশান্ত সিং রাজপুত। ছবি: ইনস্টাগ্রাম
সুশান্ত সিং রাজপুত। ছবি: ইনস্টাগ্রাম

৩৪ বছর বয়সেই সুশান্ত সিং রাজপুতের এমন অতর্কিত মৃত্যুতে হতভম্ব বলিউডের শোক থামছেই না। সামাজিক যোগাযোগমাধ্যমের উঠান ভরে উঠেছে বিষণ্নতা, হতাশা আর মানসিক সংকট নিয়ে নানা কথায়। দীপিকা পাড়ুকোন, আনুশকা শর্মা, করণ জোহর, অনুপম খের, আশ্বিনী আইয়ার তিউয়ারিরা বলছেন মন খুলে কথা বলার প্রয়োজনীয়তা। আরও একবার উঠে এল ঝলমলে বলিউড দুনিয়ার অন্ধকার বিষণ্নতার কথা। বিশেষ করে, বড় পর্দায় মুক্তি পাওয়া সুশান্তের সর্বশেষ ছবি ‘ছিছোড়’–এ সুশান্তকে দেখা গেছে আত্মহত্যার বিরুদ্ধে বার্তা দিতে। বারবার বলেছেন, ‘আত্মহত্যা কোনো সমাধান নয়।’ তাই সুশান্তের আত্মহত্যার ঘটনায় বলিউড, ভক্ত ও অন্যরা মুষড়ে পড়েছেন।

সুশান্তকে সর্বশেষ দেখা গেছে গতকাল রোববার সকাল ১০টায়, জুসের গ্লাস হাতে। তারপর তাঁর কোনো সাড়াশব্দ পাওয়া যাচ্ছিল না। দুপুর ১২টায় একবার গৃহকর্মী লক্ষ্মী দেবী এসে দরজায় ধাক্কাধাক্কি করে। সাড়া না পেয়ে ফিরে যান। দুপুরে এসে কড়া নাড়ার পরেও যখন সাড়া মিলছিল না, তখনই সুশান্তের বোনকে ফোন করেন লক্ষ্মী। তিনিই পুলিশকে ফোন করেন। পুলিশ এসে প্রথমে দরজা ভাঙার চেষ্টা করে। পরে দরজার লক ভেঙে ভেতরে ঢুকে সুশান্তের মরদেহ ঝুলন্ত অবস্থায় দেখতে পায়।

সুশান্ত সিং রাজপুত। ছবি: ইনস্টাগ্রাম

শেষবার সুশান্ত বাবাকে ফোন করেছিলেন, আত্মহত্যার তিন দিন আগে। করোনাকালে বাবাকে সাবধানে থাকতে বলেছিলেন। ঘর থেকে বের হতে মানা করে দিয়েছিলেন। আর বলেছিলেন, নিজের খেয়াল রাখতে। এমনকি গৃহকর্মীকেও বলেছিলেন তাঁর বাবার খেয়াল রাখতে। গৃহকর্মী লক্ষ্মী ভারতের এক দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে জানান, দুই–তিন মাস ধরে বিষণ্নতায় ভুগছিলেন সুশান্ত। আর এক সপ্তাহ ধরে মোটেই ভালো ছিলেন না সুশান্ত। এমনকি ধার শোধ করতে হচ্ছে বলে গৃহকর্মীর বেতন দিতে পারবেন কি না, তা নিয়েও সংশয় ছিল সুশান্তের। সুশান্তের বাসা থেকে পুলিশ ডাক্তারের একটি প্রেসক্রিপশনও উদ্ধার করেছে। যেখানে উচ্চমাত্রার অ্যান্টিডিপ্রেশনাল পিল ও ঘুমের ওষুধের নাম লেখা ছিল।