মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমান পরীক্ষার ফলাফল মুঠোফোনে দেখছে শিক্ষার্থীরা। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা, ১২ মে
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমান পরীক্ষার ফলাফল মুঠোফোনে দেখছে শিক্ষার্থীরা। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা, ১২ মে

একাদশ শ্রেণিতে ভর্তি: ১২ লাখ ৮৭ হাজার শিক্ষার্থী নির্বাচিত

আসন্ন শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম দফায় আবেদনের ফল প্রকাশ করা হয়েছে আজ রোববার রাতে। প্রথম দফায় আবেদন করেছিল ১৩ লাখ ৩৫ হাজারের মতো। এর মধ্যে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে ১২ লাখ ৮৭ হাজারের মতো শিক্ষার্থী। বাকিরা প্রথম দফায় ভর্তির জন্য মনোনীত হয়নি।

আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেন। তিনি প্রথম আলোকে বলেন, যারা প্রথম দফায় ভর্তির জন্য মনোনীত হয়নি, তারা দ্বিতীয় দফায় ভর্তির চেষ্টা করতে পারবে।

এদিকে সার্ভার–সংক্রান্ত সমস্যার কারণে অনলাইনে ফল পেতে সমস্যা হচ্ছে। এ বিষয়ে অধ্যাপক তপন কুমার সরকার রাত পৌনে ১০টার দিকে বলেন, সার্ভারের সমস্যার কারণে অনলাইনে কিছুটা সমস্যা হলেও সবাইকে খুদে বার্তায়ও ফল জানানো হচ্ছে। ইতিমধ্যে সাড়ে ৯ লাখ শিক্ষার্থীর কাছে খুদে বার্তা পাঠানো হয়েছে। বাকিরাও দ্রুততম সময়ের মধ্যে পেয়ে যাবে।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর গত ২৬ মে শুরু হয়েছিল অনলাইনে আবেদন গ্রহণ। ১৩ জুন রাত আটটা পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়।

আগের মতো এবারও একাদশ শ্রেণির ভর্তিতে কোনো বাছাই পরীক্ষা হয়নি। এসএসসি ও সমমানের ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা অনলাইনে ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করতে পেরেছে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করেছে, তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে ভর্তির জন্য একটি শিক্ষাপ্রতিষ্ঠানে তার অবস্থান নির্ধারণ করা হয়। অবশ্য ঢাকার নটর ডেম কলেজসহ কয়েকটি প্রতিষ্ঠান তাদের নিজেদের মতো শিক্ষার্থী ভর্তি করে থাকে।

গত মাসে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজারের বেশি। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজারের বেশি। সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো।