‘টিজি’ অনুসারে না পড়ানো শিক্ষকদের তথ্য পাঠানোর নির্দেশ মাউশির

শিক্ষক সহায়িকা (টিজি), প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও অভিজ্ঞতার আলোকে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস নিতে ও মূল্যায়ন করতে স্কুলগুলোর শিক্ষকদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

কোনো কোনো শিক্ষক ওই সহায়িকা অনুসরণ করছেন না বলে অভিযোগ উঠেছে। যে যে শিক্ষক সরকারি নির্দেশনা না মেনে নতুন শিক্ষাক্রমের ক্লাস নিচ্ছেন, তাঁদের তথ্য জেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে পাঠাতে প্রতিষ্ঠানপ্রধানদের বলা হয়েছে। মাউশির এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক স্তরের শিক্ষকদের নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য ৫ (পাঁচ) দিনব্যাপী প্রশিক্ষণ, শিক্ষক সহায়িকা ও মূল্যায়ন নির্দেশিকা প্রদান করা হয়েছে। এ ছাড়া মুক্ত পাঠের মাধ্যমে মূল্যায়নসংক্রান্ত অনলাইন কোর্স সম্পন্ন হয়েছে।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো কোনো শিক্ষক সে অনুসারে শিক্ষার্থীদের পাঠ দান করছেন না, যা চাকরির শৃঙ্খলার পরিপন্থী। এ ক্ষেত্রে শিক্ষকদের শ্রেণি পাঠদান ও মূল্যায়নসংক্রান্ত প্রশিক্ষণলব্ধ জ্ঞান, অভিজ্ঞতা এবং শিক্ষক সহায়িকা (টিজি) অনুসরণপূর্বক পাঠ দান করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘যে সব প্রতিষ্ঠানের শিক্ষকেরা প্রশিক্ষণ ও শিক্ষক সহায়িকা (টিজি) অনুসরণ করে শিক্ষার্থীদের পাঠ দান করছেন না, তাঁদের তথ্য প্রতিষ্ঠানপ্রধানদের সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে প্রেরণ করবেন।

যেসব শিক্ষক প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও শিক্ষক সহায়িকা অনুসারে পাঠ দান করছেন না, তিনি এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানপ্রধান ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।’