২৮. বিভক্তিকরণের মনোভাব নিয়ে কী করা যায় না?
ক. সমাজসেবা খ. মানবসেবা
গ. কল্যাণ ঘ. উন্নতি
২৯. অবহেলিত, বাস্তুহারা মানুষের সঙ্গে সঙ্গে আজ কী বৃদ্ধি পেয়েছে?
ক. মানব-অপমান খ. রিলিফ
গ. মানবতা ঘ. সেবাধর্মী সংস্থা
৩০. কিসের বিবর্তনে আমরা এখন বৃহত্তম মানবতার অংশ?
ক. সভ্যতার বিবর্তনে
খ. মুক্ত বিচারবুদ্ধির চর্চায়
গ. কালের বিবর্তনে
ঘ. মানবিক বিকাশে
৩১. প্রাবন্ধিকের মতে, সম্ভাবনার স্ফুরণ-স্ফুটনের সুযোগ দেওয়াকে কী বলে?
ক. শ্রেষ্ঠতম মানব-কল্যাণ
খ. উদার মানসিকতা
গ. মানব-কল্যাণ
ঘ. বিচারবুদ্ধিসম্পন্ন
৩২. প্রাবন্ধিকের মতে, Existentialism-এর মূল কথা কী?
ক. অস্তিত্বকে জাগ্রত করা
খ. অস্তিত্বকে তুলে ধরা
গ. ব্যক্তি মানুষের অস্তিত্বকে স্বীকৃতি দান করা
ঘ. দার্শনিক করে তোলা
৩৩. মুক্তবুদ্ধির সহায়তায় কী রচনা করা সম্ভব?
ক. কল্যাণময় সমাজ
খ. সৃজনশীল মানবিক কর্ম
গ. সৃজনশীল মানবিক কর্ম
ঘ. কল্যাণ কর্ম
৩৪. ‘মনীষা’ শব্দের অর্থ কী?
ক. মানুষ খ. মানষী
গ. মনন ঘ. মেধাবী
৩৫. ‘একুশ মানে মাথা নত না করা’—কোন ধরনের রচনা?
ক. কবিতা খ. গল্প
গ. উপন্যাস ঘ. প্রবন্ধ
৩৬. রাষ্ট্র আত্মমর্যাদাসম্পন্ন নাগরিক তৈরি করতে পারে না কেন?
ক. নাগরিকের মৌলিক অধিকার রক্ষা করতে না পারায়
খ. আইনের শাসন প্রতিষ্ঠার অভাবে
গ. প্রশাসন চালানোকে প্রাধান্য দেওয়ায়
ঘ. চাটুকারিতাকে প্রশ্রয় দেওয়ায়
৩৭. ‘মানব-কল্যাণ’ প্রবন্ধে প্রাবন্ধিক ‘অনুগ্রহকারী আর অনুগ্রহীতার মধ্যে আকাশ-পাতাল তফাত’ বলেছেন কেন?
ক. অনুগ্রহকারী মর্যাদাবান হতে শেখায় বলে
খ. অনুগ্রহকারী হাত তুলে দান করে বলে
গ. অনুগ্রহকারী অনুগ্রহ বর্ষণ করে
ঘ. অনুগ্রহকারী আত্মমর্যাদাসম্পন্ন ব্যক্তি হওয়ায়
সঠিক উত্তর
মানব-কল্যাণ: ২৮.গ ২৯.খ ৩০.গ ৩১.ক ৩২.গ ৩৩.ক ৩৪.গ ৩৫.ঘ ৩৬.ঘ ৩৭.ক
মো. সুজাউদ দৌলা, সহকারী অধ্যাপক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা