২১. ‘মানুষ’ কবিতায় আজারির চিন গায়ে কে এসেছিল?
ক. সাধু–সন্ন্যাসী খ. মুসাফির
গ. পাদ্রি ঘ. কালাপাহাড়
২২. ‘আজারির চিন’ কথাটির অর্থ কী?
ক. ছিন্ন বস্ত্র পরিহিত
খ. দুঃখ–কষ্টের ছাপ
গ. সারা শরীর রোগাক্রান্ত
ঘ. সহায়–সম্বলহীন
২৩. ‘ভ্যালা হলো দেখি ল্যাঠা’—এ কথায় মোল্লা সাহেবের চরিত্রের কোন দিকটি প্রকাশ পায়?
ক. নিষ্ঠুরতা খ. বিরক্তি
গ. ঘৃণা ঘ. অসহায়ত্ব
২৪. ‘তাহলে শালা সোজা পথ দেখ’—এ কথায় কী প্রকাশ পায়?
ক. ঘৃণা খ. নিষ্ঠুরতা
গ. ধৃষ্টতা ঘ. অকৃতজ্ঞতা
২৫. মোল্লা সাহেব মসজিদে তালা দিয়েছিলেন কেন?
ক. মুসাফিরকে ঘৃণা করে বলে
খ. মুসাফির নামাজ পড়ে না বলে
গ. তিনি নিজে ক্ষুধার্ত বলে
ঘ. তিনি নিজে স্বার্থপর বলে
২৬. ‘আশিটা বছর কেটে গেল, আমি ডাকিনি তোমায় কভু, আমার ক্ষুধার অন্ন তা বলে বন্ধ করোনি প্রভু’—এ কথায় কী প্রকাশ পায়?
ক. কৃতজ্ঞতা খ. অভিযোগ
গ. ক্ষোভ ঘ. ফরিয়াদ
২৭. ‘মানুষ’ কবিতার কোন চরণে কবির প্রতিবাদ ধ্বনিত হয়েছে?
ক. ওই মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
খ. তব মসজিদ–মন্দিরে প্রভু নাই মানুষের দাবি
গ. ভেঙে ফেল ঐ ভজনালয়ের যত তালা দেওয়া দ্বার
ঘ. তোমার মিনারে চড়িয়া ভন্ড গাহে স্বার্থের জয়।
২৮. ‘চালা হাতুড়ি শাবল চালা’—‘মানুষ’ কবিতার এ চরণে কোন ভাব প্রকাশ পেয়েছে?
ক. উচ্ছেদ খ. ধ্বংস
গ. বিলোপ ঘ. প্রতিরোধ
২৯. মিনারে চড়ে কে স্বার্থের জয়গান গায়?
ক. পূজারী খ. মোল্লা
গ. ফুকারি ঘ. ভন্ড
৩০. ‘আজারি’ শব্দের অর্থ কী?
ক. ব্যথিত খ. ক্ষুধার্ত
গ. পথিক ঘ. ভিখারি
সঠিক উত্তর
মানুষ: ২১.খ ২২.গ ২৩.খ ২৪.গ ২৫.ঘ ২৬.ক ২৭.গ ২৮.ঘ ২৯.ঘ ৩০.ক
মোস্তাফিজুর রহমান, শিক্ষক, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা