পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে
৩১. প্রাবন্ধিকের মতে, সম্ভাবনার স্ফুরণ-স্ফুটনের সুযোগ দেওয়াকে কী বলে?
ক. শ্রেষ্ঠতম মানব-কল্যাণ
খ. উদার মানসিকতা
গ. মানব-কল্যাণ
ঘ. বিচারবুদ্ধি
৩২. প্রাবন্ধিকের মতে Existentialism-এর মূল কথা কী?
ক. অস্তিত্বকে জাগ্রত করা
খ. অস্তিত্বকে তুলে ধরা
গ. অস্তিত্বকে স্বীকৃতি দান করা
ঘ. দার্শনিক করে তোলা
৩৩. মুক্তবুদ্ধির সহায়তায় কী রচনা করা সম্ভব?
ক. কল্যাণময় সমাজ
খ. সৃজনশীল মানবিক কর্ম
গ. সৃজনশীল মানবিকতা
ঘ. কল্যাণ কর্ম
৩৪. ‘মনীষা’ শব্দের অর্থ কী?
ক. মানুষ খ. মানষী
গ. মনন ঘ. মেধাবী
৩৫. ‘একুশ মানে মাথা নত না করা’— কোন ধরনের রচনা?
ক. কবিতা খ. গল্প
গ. উপন্যাস ঘ. প্রবন্ধ
৩৬. রাষ্ট্র আত্মমর্যাদাসম্পন্ন নাগরিক তৈরি করতে পারে না কেন?
ক. নাগরিকের মৌলিক অধিকার রক্ষা করতে না পারায়
খ. আইনের শাসন প্রতিষ্ঠার অভাবে
গ. প্রশাসন চালানোকে প্রাধান্য দেওয়ায়
ঘ. চাটুকারিতাকে প্রশ্রয় দেওয়ায়
৩৭. ‘মানব-কল্যাণ’ প্রবন্ধে প্রাবন্ধিক ‘অনুগ্রহকারী আর অনুগ্রহীতার মধ্যে আকাশ-পাতাল তফাত’ বলেছেন কেন?
ক. অনুগ্রহকারী মর্যাদাবান হতে শেখায় বলে
খ. অনুগ্রহকারী হাত তুলে দান করে বলে
গ. অনুগ্রহকারী অনুগ্রহ বর্ষণ করে
ঘ. অনুগ্রহকারী আত্মমর্যাদাসম্পন্ন ব্যক্তি হওয়ায়
৩৮. আমাদের সমাজের লোকেরা কীভাবে বাহ্বা কুড়ায়?
ক. অন্ন দান করে
খ. উপলব্ধি ছাড়া মানব-কল্যাণ করে
গ. ভিক্ষা দিয়ে
ঘ. লোকদেখানো মানব-কল্যাণ করে
৩৯. ‘মানব-কল্যাণ কথাটা স্রেফ ভিক্ষা দেওয়া-নেওয়ার সম্পর্কে পরিণত হয়।’— কীভাবে?
ক. মানবিক না হলে
খ. সম্পর্কের অভাব ঘটলে
গ. অনুগ্রহ করে দান করলে
ঘ. মনুষ্যত্বকে বাদ দিয়ে
৪০. মানব-কল্যাণ মানব-অপমানে পরিণত হওয়ার কারণ কী?
ক. সেবাধর্মী সংস্থার সংখ্যা বৃদ্ধি
খ. মানবমর্যাদার অস্বীকৃতি
গ. অধিকার প্রতিষ্ঠার আন্দোলন
ঘ. সেবাধর্মী সংস্থার সংখ্যা হ্রাস
সঠিক উত্তর
মানব কল্যাণ: ৩১.ক ৩২.গ ৩৩.ক ৩৪.গ ৩৫.ঘ ৩৬.ঘ ৩৭.ক ৩৮.ক ৩৯.খ ৪০.খ
মো. সুজাউদ দৌলা, সহকারী অধ্যাপক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা