প্রতীকী গণিত ক্লাস
প্রতীকী গণিত ক্লাস

গণিতের খুঁটিনাটি : পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য (পর্ব ১)

গণিত অনেকের কাছে খুবই মজার একটি বিষয়, আবার অনেকের কাছে খুবই জটিল। তবে নতুন শিক্ষাক্রম শিক্ষার্থীদের গণিতভীতি দূর করে বিষয়টিকে মজার করে তুলবে। বর্তমানে শিক্ষার্থীরা হাতে-কলমে গণিত শিক্ষার সুযোগ পাচ্ছে, যা সম্পূর্ণ বাস্তবতানির্ভর। আজ আমরা গণিতের কিছু খুঁটিনাটি জানব, যা তোমাদের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এগিয়ে রাখবে।

Mathematics শব্দটি গ্রিক ‘মাতেমা’ থেকে এসেছে, যার অর্থ বিজ্ঞান, জ্ঞান বা শিক্ষণ। ‘মাতেমাতিকোস’ অর্থ জ্ঞানপিপাসু। বর্তমানে Mathematics বা গণিত বলতে পরিমাণ, সংগঠন, স্থান ও পরিবর্তনের গবেষণাভিত্তিক বিশেষ ধরনের জ্ঞানকে বোঝায়। আর তাই সব বিজ্ঞানের রানি হচ্ছে গণিত।

অঙ্ক হলো সংখ্যা প্রকাশের জন্য ব্যবহৃত প্রতীক বা চিহ্ন।
Digit বা অঙ্ক মোট ১০টি। যথা ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯।
সার্থক অঙ্ক ৯টি। যথা ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯।
সহকারী অঙ্ক ১টি, আর তা হলো ০ (শূন্য)।

দুই অঙ্কবিশিষ্ট সংখ্যাগুলো হলো ১০ থেকে ৯৯। কিন্তু মনে রাখবে, এখানে ১০ কিন্তু একটি সংখ্যা, ১১ একটি সংখ্যা, ৯৮ একটি সংখ্যা, একইভাবে ৯৯ একটি সংখ্যা।

তিন অঙ্কবিশিষ্ট সংখ্যাগুলো হলো ১০০ থেকে ৯৯৯। এখানেও কিন্তু ১০০ একটি সংখ্যা, যার মধ্যে অঙ্ক রয়েছে ৩টি (একটি ১ ও দুটি ০); ৭৫৬ একটি সংখ্যা, যার মধ্যে অঙ্ক রয়েছে ৩টি (একটি ৭, একটি ৫ ও একটি ৬); ৯৯৯ একটি সংখ্যা, কিন্তু যার অঙ্কের সংখ্যা ৩ (৩টিই ৯)।

চার অঙ্কবিশিষ্ট সংখ্যাগুলো ১০০০ থেকে ৯৯৯৯ পর্যন্ত।
পাঁচ অঙ্কবিশিষ্ট সংখ্যাগুলো হলো ১০০০০ থেকে ৯৯৯৯৯।
বাংলা ভাষায় যেমন ৫০টি বর্ণ (স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ মিলে) দিয়ে অগণিত বইপুস্তক, সাহিত্যকর্মের সৃষ্টি হয়েছে, ঠিক তেমনি গণিতেও এই ১০টি অঙ্ক দিয়ে মিলিয়ন, বিলিয়ন, ট্রিলিয়নের চেয়েও বড় সংখ্যারও সৃষ্টি হয়েছে।

অঙ্ক হলো সংখ্যা প্রকাশের জন্য ব্যবহৃত প্রতীক বা চিহ্ন। এটি গণনা, মেজারমেন্ট এবং ডেটা রেকর্ডিংয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অঙ্ক বিভিন্ন ধরনের হতে পারে, যেমন—
দশমিক অঙ্ক: ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯ (১০টি)।
রোমান অঙ্ক: I, II, III, IV, V, VI, VII, VIII, IX, X, L, C, D, M...
বাইনারি অঙ্ক: ০, ১ (২টি)
অক্টাল অঙ্ক: ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ (৮টি)
হেক্সাডেসিমাল অঙ্ক: ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯, A, B, C, D, E, F (১৬টি)

Number বা সংখ্যা হলো এমন একধরনের চিহ্ন, যা কোনো কিছুর পরিমাণ নির্দেশ করে এবং যা আমরা গণনার কাজে ব্যবহার করি। ১০টি অঙ্কসহ আরও কতকগুলো চিহ্ন, যেমন দশমিক, বর্গ, বর্গমূল, বিভিন্ন প্রক্রিয়াচিহ্ন ইত্যাদির সাহায্যে যা তৈরি হয়, তাকে সংখ্যা বলে।

আচ্ছা, তাহলে বলো তো তোমাদের মোবাইলের নম্বর কয় ডিজিটের? সবার সঠিক উত্তর কিন্তু একটাই হবে, ১১ ডিজিটের। অর্থাৎ ডিজিট ১১টি হলেও নম্বর কিন্তু ১টি।
পরবর্তী সময়ে আমরা সংখ্যা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

মোহাম্মদ ইমাম হোসেন, মাস্টার ট্রেইনার ও সহকারী শিক্ষক, চাটিতলা উচ্চ বিদ্যালয়, নাঙ্গলকোট, কুমিল্লা