পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে
১. ‘মানব-কল্যাণ’ প্রবন্ধটি লেখকের কোন গ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
ক. চৌচির খ. রাঙা প্রভাত
গ. মানবতন্ত্র ঘ. মাটির পৃথিবী
২. ‘আমাদের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে।’ এখানে ‘দৃষ্টিভঙ্গি’ বলতে কী বোঝানো হয়েছে?
ক. মানসিকতার খ. সংস্কার
গ. দেখার কৌশল ঘ. দেখার ইচ্ছা
কবিতাংশটি পড়ে ৩ ও ৪ নম্বর প্রশ্নের উত্তর দাও।
আপনারে লয়ে বিব্রত রহিতে
আসে নাই কেহ অবনী পরে
সকলের তরে সকলে আমরা
প্রত্যেকে আমরা পরের তরে।
৩. উদ্দীপকের ভাবার্থ ‘মানব-কল্যাণ’ প্রবন্ধের কোন ভাব নির্দেশ করে?
ক. পারস্পরিক সৌহার্দ্যের মধ্যে মানব-কল্যাণ নিহিত
খ. মানব-কল্যাণের জন্য নিঃস্বার্থ হওয়া বাঞ্ছনীয়
গ. অন্যকে বিপদমুক্ত করলেই মানব-কল্যাণ হয় না
ঘ. অপরকে সহযোগিতার মাধ্যমেই মানব-কল্যাণ সম্ভব
৪. নির্দেশিত ভাবটি নিচের কোন বাক্যে বিদ্যমান?
ক. সত্যিকার মানব-কল্যাণ মহৎ চিন্তাভাবনার ফসল
খ. মানব-কল্যাণ স্বয়ম্ভূ, বিচ্ছিন্ন সম্পর্ক রহিত হতে পারে না
গ. মানব-কল্যাণ অলৌকিক কিছু নয়—এ কাজ জাগতিক মানবধর্ম
ঘ. তুমি অধম, তাই বলিয়া আমি উত্তম না হইব কেন?
উদ্দীপকটি পড়ে ৫ ও ৬ নম্বর প্রশ্নের উত্তর দাও।
গ্রামের যুবকেরা সিদ্ধান্ত নেয় একটি লাইব্রেরি প্রতিষ্ঠা করবে। কিন্তু অর্থাভাবে তা সম্ভব হচ্ছিল না। তাই তারা সিদ্ধান্ত নেয় সমবায় ভিত্তিতে টাকা জমিয়ে লাইব্রেরি গড়ে তুলবে। অবশেষে তারা লাইব্রেরি প্রতিষ্ঠা করে এবং সবার জন্য তা উন্মুক্ত করে দেয়।
৫. উদ্দীপকের যুবকদের চিন্তায় ‘মানব-কল্যাণ’ প্রবন্ধের কোন দিকটি উপস্থাপিত হয়েছে?
ক. শিক্ষার প্রসার
খ. যুক্তিবুদ্ধির চর্চা
গ. প্রকৃত মানব-কল্যাণ
ঘ. গোঁড়ামিমুক্ত মানসিকতা
৬. উদ্দীপকের লাইব্রেরি প্রতিষ্ঠার ফলে ‘মানব-কল্যাণ’ প্রবন্ধের যেসব দিক প্রতিষ্ঠা পাবে—
i. মুক্তবুদ্ধির চর্চা হবে
ii. শিক্ষার প্রসার
iii. আত্মমর্যাদাবোধ চেতনা
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
সঠিক উত্তর
মানব-কল্যাণ: ১.গ ২.ক ৩.ক ৪.গ ৫.গ ৬.ঘ
মো. সুজাউদ দৌলা, সহকারী অধ্যাপক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা