২১. আখড়াতে অনেকে রুপাইয়ের ‘বাঁশের লাঠি’ মেনে নেন কেন?
ক. তার লাঠি বড় বলে
খ. সে দাঙ্গাবাজ বলে
গ. সে বাঁশের লাঠিতে পারদর্শী বলে
ঘ. তার গায়ে জোর বেশি বলে
২২. ‘পদ-রজ’ বলতে কী বোঝায়?
ক. বড় পা খ. রাজার পদ
গ. পায়ের ধুলা ঘ. পদ্মফুল
২৩. ‘বৃন্দাবন’ দ্বারা কবি কী বুঝিয়েছেন?
ক. উত্তর প্রদেশের স্থান
খ. কৃষ্ণের জন্মভূমি
গ. মথুরার নিকটবর্তী হিন্দুদের তীর্থস্থান
ঘ. বান্দরবান
২৪. পল্লির প্রকৃতি ও মানুষের বর্ণনার সঙ্গে নিচের কোন কবির সাদৃশ্য রয়েছে?
ক. সুকান্ত ভট্টাচার্য
খ. জসীমউদ্দীন
গ. মাইকেল মধুসূদন দত্ত
ঘ. কাজী নজরুল ইসলাম
২৫. রুপাইয়ের দেহকে কবি কিসের মতো বলেছেন?
ক. জালি লাউয়ের ডগার মতো
খ. বিজলি মেঘের মতো
গ. তমালতরুর মতো
ঘ. নবীন তৃণের মতো
২৬. ‘বাদল-ধোয়া মেঘে কে গা মাখিয়ে দেছে তেল, বিজলি মেয়ে পিছলে পড়ে ছড়িয়ে আলোর খেল।’—উক্ত চরণদ্বয় রুপাইয়ের ক্ষেত্রে কী অর্থে সমর্থনযোগ্য?
ক. তৈলাক্ত শরীর
খ. শরীরের উজ্জ্বলতা
গ. বিজলির সাথে তুলনা
ঘ. প্রকৃতির অপরূপ সৌন্দর্য
২৭. ‘বুড়োরা কয়, ছেলে নয় ও, পাগাল লোহা যেন, রুপাই যেমন বাপের বেটা কেউ দেখেছ হেন?’—এ কবিতাংশের বুড়োরা রুপাইয়ের ক্ষেত্রে ‘পাগাল লোহা’ কোন অর্থে ব্যবহার করেছেন?
ক. তার ব্যক্তিত্ব ও কাজের দৃঢ়তা বোঝাতে
খ. তার দেহ লোহার মতো শক্ত
গ. সে দেখতে পিতার মতো
ঘ. রুপাইয়ের প্রশংসা
২৮. কবি জসীমউদ্দীনের কবিচেতনায় কোন বিষয়টি প্রাধান্য পেয়েছে?
ক. রাজনীতি
খ. অর্থনীতি
গ. পল্লির মাটি ও প্রকৃতি
ঘ. ধর্মীয় অনুভূতি
২৯. ‘কাঁচা ধানের পাতার মতো কচি–মুখের মায়া, তার সাথে কে মাখিয়ে দেছে নবীন তৃণের ছায়া।’—এ চরণের মধ্যে রুপাইয়ের কোন বিষয়টি প্রকাশ পেয়েছে?
ক. তার দৈহিক গঠন
খ. তার কর্মশক্তি
গ. তার মুখের সজীবতা ও মসৃণতা
ঘ. তার সৌন্দর্য
৩০. ‘খেলার দলে তারে নিয়েই সবার টানাটানি।’—এখানে রুপাইয়ের কী প্রকাশ পেয়েছে?
ক. জনপ্রিয়তা খ. সৌন্দর্য
গ. শক্তিমত্তা ঘ. পারদর্শিতা
সঠিক উত্তর
রুপাই: ২১.গ ২২.গ ২৩.গ ২৪.খ ২৫.গ ২৬.খ ২৭.ক ২৮.গ ২৯.গ ৩০.ক
মো. সুজাউদ দৌলা, সহকারী অধ্যাপক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা