পূর্ণাঙ্গ সিলেবাস অনুসারে
[পূর্ববর্তী লেখার পর]
২৯. বাংলা সাহিত্য ‘প্রথম’ ও ‘সার্থক’ মহাকাব্য কোনটি?
ক. হেক্টর বধ খ. বীরাঙ্গনা
গ. মেঘনাদবধ কাব্য
ঘ. তিলোত্তমাসম্ভব
৩০. গীতিকবিতার ‘আদি নিদর্শন’ কোনটি?
ক. মেঘনাদবধ কাব্য
খ. মহাভারত
গ. মহাশ্মশান
ঘ. বৈষ্ণব কবিতাবলি
৩১. বিশ্বসাহিতে৵ কোনটি সর্বাপেক্ষা প্রাচীন?
ক. কবিতা খ. গল্প
গ. নাটক ঘ. উপন্যাস
৩২. সংস্কৃতে নাটককে কী বলা হয়?
ক. দৃশ্যকাব্য
খ. শ্রব্যকাব্য
গ. গীতিকাব্য
ঘ. দৃশ্যকাব্য ও শ্রব্যকাব্য
৩৩. বাংলা নাট্যসাহিত্যের ‘যুগস্রষ্টা’ কে?
ক. দীনবন্ধু মিত্র
খ. মাইকেল মধুসূদন দত্ত
গ. গিরিশচন্দ্র ঘোষ
ঘ. দ্বিজেন্দ্রলাল রায়
৩৪. পাঠকের মনে ‘অতৃপ্তি’ কোন সাহিত্যের প্রধান বৈশিষ্ট্য?
ক. ছোটগল্প খ. নাটক
গ. মহাকাব্য ঘ. উপন্যাস
৩৫. ‘শেষ হয়েও হইল না শেষ’—কথাটি কোন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ?
ক. উপন্যাস খ. নাটক
গ. ছোটগল্প ঘ. কবিতা
৩৬. ‘আধঘণ্টা থেকে এক ঘণ্টার মধ্যে পড়ে ওঠা যায়, এমন কাহিনিই ছোটগল্প’—উক্তিটি কার?
ক. এইচ জি ওয়েলস
খ. এডগার অ্যালান পো
গ. রবীন্দ্রনাথ ঠাকুর
ঘ. উইলিয়াম শেক্সপিয়ার
৩৭. কাকে ইংরেজি ভাষায় ছোটগল্পের জনক বলা হয়?
ক. উইলিয়াম শেক্সপিয়ার
খ. এডগার অ্যালান পো
গ. এইচ ডি ওয়েলস
ঘ. জর্জ বার্নার্ড শ
৩৮. ‘সীমার মাঝে অসীম’—কথাটি সাহিত্যের কোন রূপের সঙ্গে বেশি সংগতিপূর্ণ?
ক. নাটক খ. মহাকাব্য
গ. উপন্যাস ঘ. ছোটগল্প
সঠিক উত্তর
সাহিত্যের রূপ ও রীতি: ২৯.গ ৩০.ঘ ৩১.গ ৩২.ক ৩৩.খ ৩৪.ক ৩৫.গ ৩৬.খ ৩৭.খ ৩৮.ঘ
মোস্তাফিজুর রহমান, শিক্ষক, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা
[পরবর্তী দিনের লেখা]