ডিজিটাল প্রযুক্তি - অষ্টম শ্রেণি, নতুন শিক্ষাক্রম, নতুন বই

অষ্টম শ্রেণির পড়াশোনা

স্প্রেডশিটে গণনার জাদু: শিখন অভিজ্ঞতা ১

স্প্রেডশিটে অনেক ফিচার আছে, যেগুলো আমাদের পড়াশোনা ও পেশাজীবনে অনেক কাজে লাগবে। প্রতিনিয়ত নতুন নতুন প্রোগ্রাম তৈরি হচ্ছে, তাই আজকে আমরা যে অ্যাপ্লিকেশন দিয়ে শিখছি, কয়েক বছর পর হয়তো সেই অ্যাপ্লিকেশনগুলো না–ও থাকতে পারে। এর জন্য আমরা খুবই প্রয়োজনীয় ফিচারগুলো জেনে নিচ্ছি, যাতে যে নতুন অ্যাপ্লিকেশনই আসুক না কেন, আমরা খুব দ্রুত আয়ত্ত করে নিতে পারি।

এখন আরেকটি টুল অনুশীলন করব, এটিকে বলে ‘Sort & Filter’। বাংলা করলে দাঁড়াবে ‘বাছাই করা এবং ছেঁকে ফেলা’। মনে করি, আমাদের খুঁজে বের করতে হবে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে বেশি উপস্থিতি ছিল কার?

১। প্রথমে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীর উপস্থিতি যে কলামে আছে (B), সে কলামটি সিলেক্ট করব।

২। মেনুবারের ডান কোনায় Sort & Filter–এ ক্লিক করব।

৩। এখানে কিছু অপশন আসবে, তার থেকে ‘Sort largest to smallest’–এ ক্লিক করব।

৪। একটি উইন্ডো আসবে, যেখানে দুটি অপশন আসবে Expand the selection, Continue with the current selection। আমরা প্রথম অপশনটিতে ক্লিক করব। দ্বিতীয়টি সিলেক্ট করলে শুধু ওই কলামটিতে পরিবর্তন আসবে, অন্য কলাম অপরিবর্তিত থাকবে। অন্য কলাম অপরিবর্তিত থাকলে শিক্ষার্থীর নামের সঙ্গে তার উপস্থিতির সামঞ্জস্য থাকবে না, এলোমেলো হয়ে যাবে।

৫। ওই উইন্ডোতে ছোট করে ‘Sort’ লেখা থাকবে। Sort এ ক্লিক করলেই সবচেয়ে বেশি উপস্থিতির শিক্ষার্থীর ক্রম সবার ওপরে চলে আসবে, আর কম উপস্থিতির শিক্ষার্থীর ক্রম নিচে চলে যাবে। 

প্রকাশ কুমার দাস, সহকারী অধ্যাপক, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা