ম্যানচেস্টার ইউনিভার্সিটিতে স্ক্রিপ্টরাইটিংয়ে মাস্টার্স, আছে বৃত্তির সুযোগ

যুক্তরাজ্যের উচ্চশিক্ষার অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান হলো ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার। এই বিশ্ববিদ্যালয় স্ক্রিপ্টরাইটিং (চিত্রনাট্য) লেখার ওপর মাস্টার্স করাবে। এক বছরের কোর্সটিতে বক্তৃতা, সেমিনার, ওয়ার্কশপ ও টিউটোরিয়ালের মাধ্যমে সৃজনশীল বিকাশের ওপর দৃষ্টি দেওয়া হবে। আগ্রহী স্নাতক পাস শিক্ষার্থীরা এ কোর্সের জন্য আবেদন করতে পারবেন। আছে বৃত্তিরও সুযোগ।  

কোর্সের উদ্দেশ্য

কোর্সটির লক্ষ্য সৃজনশীল দক্ষতা বাড়িয়ে তোলা, পেশাদারত্বের চর্চাকে একীভূত করা, উদ্যোক্তা মনোভাবকে লালন করা এবং চলচ্চিত্র ও টেলিভিশনশিল্পের মাধ্যমে ইংল্যান্ড ও বিশ্বের বাইরে কর্মসংস্থান বৃদ্ধি করা। স্নাতকেরা পেশাদার চিত্রনাট্য এবং অন্য মিডিয়ায় বিভিন্ন ক্যারিয়ারের জন্য প্রস্তুতি নিতে থাকবেন।

আবেদনের যোগ্যতা

  • মানবিক বিভাগের যেকোনো বিষয়ে দ্বিতীয় শ্রেণির অনার্স ডিগ্রি বা এর সমতুল্য ডিগ্রি থাকলে আবেদন করা যাবে;

  • ইংরেজিতে দক্ষতা প্রয়োজন। এ জন্য রাইটিংয়ে ৭–সহ আইইএলটিএসে সর্বনিম্ন স্কোর–৭ অথবা রাইটিংয়ে কমপক্ষে ২৫–সহ টোয়েফলে স্কোর ১০০+ থাকতে হবে।

টিউশন ফি ও বৃত্তির সুযোগ

২০২৪ সালের সেপ্টেম্বর থেকে শুরু হবে এমএ ইন স্ক্রিনরাইটিং কোর্সের ক্লাস। যুক্তরাজ্যের শিক্ষার্থীদের জন্য বছরে টিউশন ফি ১৩ হাজার ৫০০ পাউন্ড। আর ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য প্রতিবছরে ২৭ হাজার ৫০০ পাউন্ড।

এ কোর্সে স্কলারশিপের সুযোগও আছে। ম্যানচেস্টার অ্যালামনাই বার্সারি দেয় বৃত্তি। স্নাতক পড়াশোনায় যাঁরা সর্বশেষ তিন বছরে প্রথম বিভাগ পেয়েছেন, তাঁদের সুযোগ আছে বৃত্তি পাওয়ার। এ বৃত্তিতে প্রত্যেক শিক্ষার্থীকে দেওয়া হয় ৩ হাজার পাউন্ড। কোনো কোনো ক্ষেত্রে টিউশন ফি কমানোর সুযোগও মেলে।