নতুন শিক্ষাক্রমে প্রথমবারের মতো ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক মূল্যায়ন কার্যক্রম শেষ হয়েছে। ছবিটি সম্প্রতি রাজধানীর উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে
নতুন শিক্ষাক্রমে প্রথমবারের মতো ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক মূল্যায়ন কার্যক্রম শেষ হয়েছে। ছবিটি সম্প্রতি রাজধানীর উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে

ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়নে নতুন নির্দেশনা জারি

নতুন কারিকুলাম যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনায় যষ্ঠ ও সপ্তম শ্রেণির আগের পারদর্শিতার নির্দেশক পরিমার্জন করে নতুন করে প্রণয়ন করা হয়েছে। অষ্টম ও নবম শ্রেণির জন্য পারদর্শিতার নির্দেশক প্রণয়ন করে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয়ভিত্তিক শিখনকালীন মূল্যায়ন ট্যুলস ও নির্দেশনা প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি)।

বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস ব্যবহার করে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন পারদর্শিতার নির্দেশক পরিমার্জন করে নতুন করে প্রণয়ন করা হয়েছে।

গতকাল বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে পৃথকভাবে এ–সংক্রান্ত চিঠি প্রকাশ করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, এনসিটিবির প্রস্তুত করা বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস ও নির্দেশনা অনুসরণ করে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস ব্যবহার করে দাখিল ষষ্ঠ ও দাখিল নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন পারদর্শিতার নির্দেশক পরিমার্জন করে নতুন করে প্রণয়ন করা হয়েছে।

দাখিলের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির আগের পারদর্শিতার নির্দেশক পরিমার্জন করে নতুন করে প্রণয়ন করা হয়েছে। অষ্টম ও নবম শ্রেণির জন্য পারদর্শিতার নির্দেশক প্রণয়ন করে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয়ভিত্তিক শিখনকালীন মূল্যায়ন টুলস ও নির্দেশনা প্রস্তুত করেছে এনসিটিবি।

২০২৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১–এর আলোকে শিখন ও মূল্যায়ন কার্যক্রম চলমান। এরই ধারাবাহিকতায় ২০২৪ শিক্ষাবর্ষ থেকে অষ্টম ও নবম শ্রেণিতেও শিখন ও মূল্যায়ন কার্যক্রম পরিচালিত হবে। শিক্ষাক্রম রূপরেখা ২০২১–এ শিক্ষাপ্রতিষ্ঠানে শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন পরিচালনার কথা বলা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ২০২৪ শিক্ষাবর্ষের শুরু থেকেই সংশ্লিষ্ট শ্রেণিগুলোতে শিক্ষণকালীন মূল্যায়ন পরিচালনা করার বাধ্যবাধকতা রয়েছে।