বকশীবাজারের সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার মূল ফটকের সামনে শিক্ষার্থীদের মানববন্ধন
বকশীবাজারের সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার মূল ফটকের সামনে শিক্ষার্থীদের মানববন্ধন

ফাজিলের ফল প্রকাশের দাবিতে মাদ্রাসাশিক্ষার্থীদের মানববন্ধন

ফাজিল (পাস ও সম্মান) পরীক্ষার ফলাফল দ্রুত সময়ের মধ্যে প্রকাশের দাবিতে মানববন্ধন করেছেন আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার রাজধানীর বকশীবাজার এলাকায় অবস্থিত সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার মূল ফটকের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ঢাকার বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেন।

শিক্ষার্থীরা জানিয়েছেন, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিলের (সম্মান) প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ বর্ষ-২০২০–এর চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এ বছর। এর মধ্যে প্রথম, দ্বিতীয়, তৃতীয় বর্ষের পরীক্ষা শেষ হয়েছে মার্চে এবং চতুর্থ বর্ষের পরীক্ষা শেষ হয় এপ্রিলে। সেই হিসাবে প্রায় পাঁচ মাসেও ফল প্রকাশ করা হয়নি। এর আগে ফাজিল-২০১৯–এর পরীক্ষার চূড়ান্ত ফলও দীর্ঘ ১১ মাস ২৬ দিন পর প্রকাশ করা হয়েছিল। প্রতিটি বর্ষে দীর্ঘ সময় পর চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ করায় সেশনজট তৈরি হচ্ছে।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা নেওয়া, ফল প্রকাশসহ শিক্ষার মানোন্নয়নের জন্য সরকার ২০১৩ সালে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় করলেও দীর্ঘ সময়েও এর সুফল মিলছে না। জনবলসংকটসহ নানা অজুহাতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার মান উন্নয়নে ভূমিকায় রাখতে পারছে না। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ শিক্ষার্থীরা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মানববন্ধন থেকে শিক্ষার্থীরা বিভিন্ন দাবির জানান। এর মধ্যে রয়েছে, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ফাজিল, কামিলসহ (স্নাতকোত্তর) সব বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ করতে হবে, ফল প্রকাশের পর দ্রুত সময়ের মধ্যে সনদ ও নম্বরপত্র সব মাদ্রাসায় পৌঁছানো, সেশনজট হতে না দেওয়া, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে প্রতিটি বিভাগের জন্য নির্দিষ্ট ‘হেল্প সেন্টার’ স্থাপন এবং শিক্ষার্থীদের সঙ্গে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সন্তোষজনক ও ভালো আচরণ করতে হবে।