এমআইটি-স্ট্যানফোর্ডসহ ১৬ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ না পাওয়া ঝংকে চাকরি দিল গুগল

গুগল
রয়টার্স

যুক্তরাষ্ট্রের স্ট্যানলি ঝং ১৮টি শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করেছিলেন ভর্তি হওয়ার জন্য। এর মধ্য ১৬টিতেই প্রত্যাখ্যাত হয়েছেন, ভর্তির সুযোগ পাননি। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), স্ট্যানফোর্ডসহ বড় কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করেও ব্যর্থ হয়েছেন। সেই স্ট্যানলি ঝং চাকরি পেয়েছেন প্রযুক্তি জায়ান্ট গুগলে।

এবিসি ৭ ও ইউএসএ টুডের খবরে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়ার পালো অলটো এলাকার স্ট্যানলি ঝং সিলিকন ভ্যালির গুন হাইস্কুল থেকে কলেজ (বাংলাদেশে উচ্চ মাধ্যমিক) পাস করেছেন। স্যাট (স্কলাস্টিক অ্যাসেসমেন্ট টেস্ট) পরীক্ষায় ১৬০০ স্কোরের মধ্য ১৫৯০ স্কোর করেছেন। এরই মধ্য নিজস্ব স্টার্টআপ ‘র‌্যাবিটসাইন’ চালু করেছেন। এত অল্প বয়সে এতকিছু করা স্ট্যানলি ঝং কিন্তু ১৮টি কলেজে ভর্তির আবেদন করে ১৬টি থেকে প্রত্যাখ্যাত বা ব্যর্থ হয়েছিলেন। কলেজ পাস শিক্ষার্থী ঝংকে সম্প্রতি চাকরি দিয়েছে গুগল। তার পদ সফটওয়্যার ইঞ্জিনিয়ার। পূর্ণ সময়ের চাকরি পাওয়া স্ট্যানলি ঝং এমআইটি, স্ট্যানফোর্ড, ইউসি বার্কলেসহ অনেক নামী শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার সায়েন্স মেজর কোর্সে ভর্তির আবেদন করেছিলেন। তবে টেক্সাস বিশ্ববিদ্যালয় ও মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় ছাড়া বাকিগুলোতে ভর্তির জন্য সুযোগ পাননি তিনি।

১৮ বছর বয়সী স্ট্যানলি ঝং এবিসি সেভেনকে বলেন, ‘সেসব কলেজে ভর্তি হতে না পারাটা কিছুটা প্রত্যাশিতই ছিল। যেমন স্ট্যানফোর্ড, এমআইটি। কিন্তু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে আমার প্রত্যাশা ছিল। আমি সত্যিই ভেবেছিলাম, আমি ভর্তির সুযোগ পাব।’

এরই মধ্য আবেদন করে রাখা গুগলে ডাক পেয়ে যান ঝং। গত সপ্তাহে মাউন্টেন ভিউয়ে, ক্যালিফোর্নিয়ার গুগল সদর দপ্তরে কাজ শুরু করেছেন। চাকরি নেওয়ার জন্য স্ট্যানলি ঝংকে ইউনিভার্সিটি অব টেক্সাসে ভর্তি বাতিল করতে হয়েছে।

স্ট্যানলি ঝংয়ের গল্পটি ছড়িয়ে পড়ার কারণটি একটু ভিন্ন। গত ২৮ সেপ্টেম্বর হাউস কমিটি অন এডুকেশন অ্যান্ড দ্যা ওয়ার্কফোর্সে একটি মামলার শুনানি চলছিল। এ সময় যুক্তি–তর্কের একসময় একজন নিজের পক্ষে যুক্তি তুলে ধরতে স্ট্যানলি ঝংয়ের ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রত্যাখ্যাত হওয়ার বিষয়টি আদালতে তোলেন। এরপরই এটি মার্কিন গণমাধ্যমের খবরে আসে। কেউ কেউ প্রশ্ন তোলেন, কেন এমন হবে।