কিং ফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলসে শিক্ষার্থীরা
কিং ফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলসে শিক্ষার্থীরা

টাইমস হায়ার র‍্যাঙ্কিং: নতুন উচ্চতায় সৌদি আরবের এক বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষাবিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে। ‘টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং’-এ মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে জায়গা করে নিয়েছে সৌদি আরবের অন্যতম উচ্চশিক্ষার প্রতিষ্ঠান কিং ফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস (কেএফইউপিএম)। ২০২৪ সালের টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টি মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার শীর্ষ বিশ্ববিদ্যালয়। এ তালিকা অনুসারে কেএফইউপিএম সৌদি আরব ও গালফ (উপসাগরীয়) অঞ্চলের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ উচ্চশিক্ষার একটি প্রতিষ্ঠান হিসেবে রয়েছে।

কিং ফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস বিশ্ববিদ্যালয়টি দেশটির পূর্বাঞ্চলে অবস্থিত। বিশ্ববিদ্যালয়টির এ অর্জন একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে দেখা হচ্ছে। ২০২০ সালে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে কেএফইউপিএম বিশ্ব তালিকার ৫০৭তম অবস্থানে ছিল। এরপর কেএফইউপিএমের উন্নতি একটি কৌশলগত পরিবর্তনের অংশ। মাত্র চার বছরের মধ্যে বিশ্ববিদ্যালয়টি র‍্যাঙ্কিংয়ে ৩৩০ ধাপ এগিয়ে ২০২৪ সালে ১৭৬ নম্বরে এসে পৌঁছেছে।

সৌদি আরবের অন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রিন্স সুলতান ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ের ৪০১-৫০০তম অবস্থানে আছে এবং কাসিম ইউনিভার্সিটি ৮০১-১০০০তম অবস্থানে আছে, যা সৌদি আরবের উচ্চশিক্ষার প্রতি বিশ্বের বাড়তি গুরুত্ব হিসেবে চিহ্নিত করে।

অন্যান্য বৈশ্বিক র‍্যাঙ্কিংয়েও কেএফইউপিএমের উন্নতি লক্ষ করা যাচ্ছে। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়েও সৌদি আরবের অন্যতম এই বিশ্ববিদ্যালয় ২০২০ সালের ২০০তম অবস্থান থেকে ২০২৪ সালে ১০১ নম্বরে উঠে এসেছে।

পেট্রোলিয়াম প্রকৌশল নিয়ে পড়াশোনার জন্য বিশ্বব্যাপী দ্বিতীয় স্থানে আছে বিশ্ববিদ্যালয়টি। এ অবস্থান কেএফইউপিএমের বিশ্বমানের দক্ষতা প্রদর্শন হিসেবে দেখা হচ্ছে।

মানসম্মত বিভিন্ন পারফরম্যান্স সূচক ব্যবহার করে শিক্ষার মান, শিক্ষায় গবেষণার পরিবেশ, গবেষণায় শ্রেষ্ঠত্বের অবস্থান, ইন্ডাস্ট্রিতে সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং করে। বিশ্বের অন্যতম র‌্যাঙ্কিংয়ে ২০২৫ সালের সংস্করণে ১১৫টি দেশ ও অঞ্চলের ২০০০টির বেশি বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করেই তালিকা করা হয়েছে।

এদিকে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৫–এ প্রথম ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়। ১০০০-এর মধ্য আছে দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়। এ র‍্যাঙ্কিং তালিকায় সেরা ৮০০–এর মধ্যে বাংলাদেশের প্রতিবেশী ভারতের ২২টি উচ্চশিক্ষার প্রতিষ্ঠান আছে। এই ৮০০–এর তালিকায় আছে পাকিস্তানেরও বিশ্ববিদ্যালয়। তালিকায় দেশটির ৯টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে।

এবারের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও তৃতীয় স্থানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।