জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের কমিটি বাতিল, স্নাতক পাসে অ্যাডহকে সভাপতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি বা অ্যাডহক কমিটি বাতিল করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে

প্রজ্ঞাপনে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত দেশের সব বেসরকারি কলেজ বা শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিংবডি ও অ্যাডহক কমিটির সভাপতি হতে হলে শিক্ষাগত যোগ্যতা লাগবে ন্যূনতম স্নাতক ডিগ্রি। আর বিদ্যোৎসাহী সদস্যপদের জন্য একই যোগ্যতা অর্জনকারী ব্যক্তিদের নাম প্রস্তাব করার জন্য বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের শিক্ষা ও আইসিটি শাখা থেকে জারি করা ২৭ আগস্টের চিঠির নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ-শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বর্তমান গভর্নিংবডি বা অ্যাডহক কমিটি বাতিল করা হলো। কলেজ বা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে অধিভুক্ত বেসরকারি কলেজ অথবা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বিধিমোতাবেক বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরম পূরণ করে অ্যাডহক কমিটি গঠনের লক্ষ্যে সভাপতি ও বিদ্যোৎসাহী সদস্য মনোনয়নের নিমিত্তে ন্যূনতম স্নাতক ডিগ্রিধারী তিনজন করে শিক্ষা অনুরাগী ব্যক্তির নাম প্রস্তাব করার জন্য অনুরোধ করা হলো।

ছাত্র–জনতার গণ–অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতন হয় এবং দায়িত্ব গ্রহণের পর ২০ আগস্ট দেশের সব বেসরকারি স্কুল–কলেজের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির সভাপতিদের সরিয়ে দেয় অন্তর্বর্তী সরকার। ২১ আগস্ট দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটি বাতিল করে এসব কমিটি পুনর্গঠনের নির্দেশ দেওয়া হয়।