কিউএস ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং: এশিয়ার সেরা ৫ বিশ্ববিদ্যালয় কোনগুলো

বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং মূল্যায়নকারী প্রতিষ্ঠান যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) সম্প্রতি তাদের ওয়েবসাইটে একটি র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস ২০২৫: টপ গ্লোবাল ইউনিভার্সিটিজ’ শীর্ষক এ র‍্যাঙ্কিংয়ে এবার সারা বিশ্বের ১ হাজার ৫০০টি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এর মধ্যে বাংলাদেশের মোট ১৫টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৫-এর সেরা ১৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় যুক্তরাষ্ট্রের ১৯৭টি বিশ্ববিদ্যালয় রয়েছে। তার পরেই রয়েছে যুক্তরাজ্যের ৯০টি বিশ্ববিদ্যালয় এবং চীনের (মূল ভূখণ্ড) ৭১টি বিশ্ববিদ্যালয়। এশিয়ার ৫টি বিশ্ববিদ্যালয় তালিকার শীর্ষ ২০-এ স্থান পেয়েছে। তালিকায় শীর্ষে থাকা ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) টানা ১৩ বছরের মতো শীর্ষস্থান ধরে রেখেছে। এর পরেই তালিকায় স্থান করে নিয়েছে ইম্পেরিয়াল কলেজ লন্ডন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়।

এশিয়ার মধ্যে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি (এনইউএস) আছে তালিকার অষ্টম স্থানে। এনইউএস-এ ৭০টি ব্যাচেলর ডিগ্রি এবং ১৪০টির বেশি স্নাতক কোর্স নিয়ে অধ্যয়ন করার পাশাপাশি বিভিন্ন বিষয়ে ডবল ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে।

চীনের পিকিং বিশ্ববিদ্যালয় তালিকায় ১৪তম স্থানে রয়েছে। বিশ্ববিদ্যালটির ছয়টি অনুষদে একটি সেমিস্টার-ভিত্তিক একাডেমিক ক্যালেন্ডার অনুসরণ করা হয়। চায়নিজ স্টাডিজের মতো স্বল্পমেয়াদি কোর্স ছাড়াও অন্যান্য বিষয়ে পিকিং বিশ্ববিদ্যালয় স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে।

সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (এনটিইউ) সারা বিশ্বের করা তালিকায় আছে ১৫তম স্থানে। বিশ্ববিদ্যালয়টি পূর্ণাঙ্গ স্নাতক প্রোগ্রামে অংশ নেওয়া শিক্ষার্থীদের একাডেমিক যোগ্যতা ও নেতৃত্বের গুণাবলির ওপর ভিত্তি করে বৃত্তি প্রদান করে থাকে।

ইউনিভার্সিটি অব হংকং (এইচকেইউ) কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে ১৭তম স্থানে রয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে ১০টি অনুষদে একাধিক স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যয়নের সুযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয়টি পরীক্ষা ও প্রোজেক্ট অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করাসহ একটি সেমিস্টার–পদ্ধতিতে পাঠদান করে।

চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয় আছে তালিকার ২০তম স্থানে। বিশ্ববিদ্যালয়টিতে ১০টি শাখায় ৮৮টি স্নাতক এবং ৪০টি মাইনর ডিগ্রি প্রদান করা হয়।