যেসব বিদেশি শিক্ষার্থীর আইইএলটিএস স্কোর নেই, তাঁদেরও উচ্চশিক্ষার সুযোগ দেয় জাপান
যেসব বিদেশি শিক্ষার্থীর আইইএলটিএস স্কোর নেই, তাঁদেরও উচ্চশিক্ষার সুযোগ দেয় জাপান

আইইএলটিএস ছাড়া পড়াশোনা করা যায় যে ১০ দেশে

উচ্চশিক্ষার জন্য প্রতিবছর অসংখ্য শিক্ষার্থী নিজ দেশ ছেড়ে অন্য দেশে পাড়ি জমান। অনেকেরই বিদেশে উচ্চশিক্ষা নেওয়ার স্বপ্ন থাকে। উচ্চমাধ্যমিকের পর থেকেই শিক্ষার্থীরা এই স্বপ্ন দেখতে শুরু করেন। তবে এই স্বপ্নের পথে শুরুতেই বাধা হয়ে দাঁড়ায় আইইএলটিএসের স্কোর। যদিও একটু চেষ্টা করলে এই বাধা অতিক্রম করা যায়। তবে শিক্ষার্থীদের জন্য এটি একটি বাড়তি চাপ।

তবে বিশ্বে বেশ কিছু দেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে আইইএলটিএসের প্রয়োজন হয় না। টাইমস অব ইন্ডিয়া এমন ১০টি দেশ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান ও চীনে আইইএলটিএস ছাড়াই উচ্চশিক্ষা নেওয়া যায়।

জার্মানি

উচ্চশিক্ষায় বিদেশি শিক্ষার্থীদের জন্য জার্মানি বেশ পছন্দের একটি দেশ। শিক্ষার উচ্চমান ও টিউশন ফি কম হওয়ার কারণে বিদেশি শিক্ষার্থীরা এই দেশে পড়তে যেতে চান। এই দেশে পড়াশোনার জন্য অনেক বিশ্ববিদ্যালয়ে আইইএলটিএস লাগে না। তবে টোয়েফল বা দেশটির নিজস্ব ভাষাদক্ষতার পরীক্ষা দিতে হয়।

ফ্রান্স

নিজস্ব সংস্কৃতি ও বিশ্বমানের শিক্ষাব্যবস্থার কারণে পড়াশোনার জন্য বিদেশি শিক্ষার্থীদের কাছে ফ্রান্স বেশ জনপ্রিয় একটি দেশ। দেশটির অনেক বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের আইইএলটিএস ছাড়াই পড়াশোনার সুযোগ দেয়। দক্ষতার প্রমাণের জন্য ডিইএলএফ বা ডিএএলএফ দিতে হয়।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় বৈচিত্র্যপূর্ণ সাংস্কৃতিক পরিবেশ ও শিক্ষার উচ্চমান আছে। অনেক বিদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য এই দেশটি বেছে নেন। এই দেশটিতে পড়াশোনার জন্য আইইএলটিএসের প্রয়োজন হয় না। তবে অনেক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য ইংরেজি ভাষার বিকল্প পরীক্ষা যেমন পিটিই অ্যাকাডেমিক বা ক্যামব্রিজ ইংরেজি পরীক্ষা দিতে হয়।

কানাডা

বিশ্বের নানা দেশ থেকে প্রতিবছর অসংখ্য শিক্ষার্থী কানাডায় পড়াশোনা করতে যান। দেশটিতে বন্ধুত্বপূর্ণ পরিবেশ ও শিক্ষার উচ্চমান আছে। কাডানার অনেক বিশ্ববিদ্যালয়েই আইইএলটিএসের প্রয়োজন হয় না। তবে এর বিকল্প হিসেবে টোয়েফল, পিটিই অ্যাকাডেমিক বা ভাষাদক্ষতার অন্যান্য পরীক্ষার স্কোর দরকার হয়।

দক্ষিণ কোরিয়ার অনেক বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের আইইএলটিএস না থাকলে ইংরেজি ভাষাদক্ষতার বিকল্প পরীক্ষার স্কোর বা তাদের নিজস্ব ভাষাদক্ষতা পরীক্ষার স্কোর গ্রহণ করে

নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড পড়াশোনা করতে গেলে আইইএলটিএস বাধ্যতামূলক নয়। যাঁদের আইইএলটিএস স্কোর নেই, তাঁদের ভাষাদক্ষতার অন্যান্য পরীক্ষার স্কোর থাকলে আবেদন করা যায়।

সিঙ্গাপুর

সিঙ্গাপুরে বিশ্বমানের শিক্ষাব্যবস্থা চালু থাকায় বিদেশি শিক্ষার্থী পড়াশোনার জন্য এই দেশটি বেছে নেন। দেশটির অনেক বিশ্ববিদ্যালয় আইইএলটিএসের পরিবর্তে ভাষাদক্ষতার বিকল্প পরীক্ষা বা তাদের নিজস্ব ভাষাদক্ষতার টেস্ট গ্রহণ করে।

মালয়েশিয়া

আইইএলটিএস স্কোর বাধ্যতামূলক না থাকায় উচ্চশিক্ষার জন্য বেশ জনপ্রিয় দেশ মালয়েশিয়া। এ ছাড়া দেশটিতে পড়াশোনার খরচও কম। আইইএলটিএস বাধ্যতামূলক না হলেও দেশটিতে পড়াশোনার জন্য ইংরেজি ভাষাদক্ষতার বিকল্প কোনো পরীক্ষার স্কোর দরকার হয়।

অস্ট্রেলিয়ায় পড়াশোনার জন্য আইইএলটিএস স্কোর না থাকলে পিটিই অ্যাকাডেমিক বা ক্যামব্রিজ ইংরেজি পরীক্ষা দিতে হয়

দক্ষিণ কোরিয়া

নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন ও সাংস্কৃতির কর্মকাণ্ডের জন্য দক্ষিণ কোরিয়া বহুল পরিচিত একটি দেশ। দেশটির অনেক বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের পড়াশোনার জন্য আইইএলটিএস না থাকলে ইংরেজি ভাষাদক্ষতার বিকল্প পরীক্ষার স্কোর বা তাদের নিজস্ব ভাষাদক্ষতা পরীক্ষার স্কোর গ্রহণ করে।

জাপান

যেসব বিদেশি শিক্ষার্থীর আইইএলটিএস স্কোর নেই, তাঁদেরও উচ্চশিক্ষার সুযোগ দেয় জাপান। দেশটির অনেক বিশ্ববিদ্যালয় এমন শিক্ষার্থীদের ক্ষেত্রে ইংরেজি ভাষাদক্ষতার বিকল্প পরীক্ষার স্কোর বা নির্ধারিত অন্য কোনো পরীক্ষার স্কোর গ্রহণ করে।

চীন

দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ চীনে পড়াশোনার ক্ষেত্রে বিদেশি শিক্ষার্থীদের জন্য অনেক সুযোগ আছে। দেশটির অনেক বিশ্ববিদ্যালয়ে আইইএলটিএস স্কোরের ক্ষেত্রে শিথিলতা আছে। এর বিকল্প হিসেবে ইংরেজি ভাষাদক্ষতার বিকল্প পরীক্ষার স্কোর বা তাদের নিজস্ব ভাষাদক্ষতার স্কোরের প্রয়োজন হয়।