ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজ
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজ

ঢাবি সাত কলেজের অনার্স চতুর্থ বর্ষের ফরম পূরণ শুরু ২৪ সেপ্টেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩ সালের অনার্স চতুর্থ বর্ষের নিয়মিত-অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার ফরম পূরণ শুরু হবে ২৪ সেপ্টেম্বর। এ কার্যক্রম শেষ হবে আগামী ৮ অক্টোবর। গতকাল বুধবার সাত কলেজের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার বিস্তারিত সময়সূচি পরে সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে। পরীক্ষার ফির বিবরণে বলা হয়েছে, তত্ত্বীয় প্রতি বিষয়ের ফি ৩০০ এবং অর্ধপত্রের ফি ১৫০ টাকা করে দিতে হবে। ব্যবহারিকের ফি ২০০, মৌখিক পরীক্ষার ফি প্রযোজ্য ক্ষেত্রে ২০০, কেন্দ্র ফি কলেজের জন্য ৩০০, কেন্দ্রের জন্য ৪৫০ টাকা। এ ছাড়া ব্যবহারিকের কেন্দ্র ফি পরীক্ষার্থীপ্রতি ১২০, নন-কলেজিয়েট ফি (বিশ্ববিদ্যালয়ে জমা হবে) ১ হাজার ৫০০, ইনকোর্স পরীক্ষার ফি বিশ্ববিদ্যালয়ে জমা হবে ১০০ ও কলেজ ফান্ডে জমা হবে ২০০, বিশেষ অর্ন্তভুক্তি ফি ৫০০, নম্বরপত্র ফি ৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে লগইন করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটে দেওয়া নির্দেশনা অনুযায়ী নিজের ডেটা এন্ট্রি করতে হবে। ডেটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পাবেন।

পূরণকৃত ডেটা সঠিক থাকলে অনলাইন থেকে একটি পূরণ করা আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবেন। পূরণ করা ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড, পরীক্ষার বিষয়সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্য উল্লেখ থাকবে। অনলাইনে ফরম পূরণে কোনো শিক্ষার্থী তাঁর দেওয়া তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ তিনবার সংশোধন করতে পারবেন।

শিক্ষার্থীদের প্রিন্ট করা ফরমে কলেজ অধ্যক্ষ-ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বাক্ষর করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবেন এবং আরেক কপি শিক্ষার্থী স্বাক্ষর করে কলেজ থেকে নির্ধারিত ডেস্কে অথবা সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিতে হবে।

যদি বিজ্ঞপ্তিতে উল্লেখিত শিক্ষাবর্ষের কোনো পরীক্ষার্থীর ডেটা (অনলাইনে ফরম পূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকে, তবে সে ক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ৬ অক্টোবরের মধ্যে আগের তথ্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নম্বর কক্ষে জানাতে পারবেন।

  • সাত কলেজের বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন।