এইচএসসির সনদ বিতরণ শুরু ২৭ ফেব্রুয়ারি

২৭ ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মূল সনদ বিতরণ শুরু, চলবে আগামী ৬ মার্চ পর্যন্ত। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে ওই বছরের এইচএসসি উত্তীর্ণ প্রার্থীদের মূল সনদ বিতরণ করা হবে। কলেজের অধ্যক্ষ নিজে বা প্রতিনিধিরা ঢাকা শিক্ষা বোর্ড থেকে সনদ গ্রহণ করে শিক্ষার্থীদের বিতরণ করবেন।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে এ–সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

২৭ ফেব্রুয়ারি প্রথম দিনে কিশোরগঞ্জ ও মানিকগঞ্জের কলেজগুলোর এইচএসসি উত্তীর্ণ প্রার্থীদের সনদ বিতরণ করা হয়। ২৮ ফেব্রুয়ারি গোপালগঞ্জ ও নারায়ণগঞ্জ, ২৯ ফেব্রুয়ারি মাদারীপুর ও ফরিদপুর, ৩ মার্চ রাজবাড়ী, শরীয়তপুর ও নরসিংদী, ৪ মার্চ মুন্সিগঞ্জ ও টাঙ্গাইল, ৫ মার্চ ঢাকা ও গাজীপুর এবং ৬ মার্চ ঢাকা মহানগরের কলেজগুলোর শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষার মূল সনদ বিতরণ করা হবে।

বিজ্ঞপ্তিতে কলেজগুলোর অধ্যক্ষ বা তাঁর প্রতিনিধিকে শিক্ষার্থীদের মূল সনদ গ্রহণ করতে বলা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের ৪ নম্বর ভবনের ৫ তলা থেকে এইচএসসি সনদ বিতরণ শুরু হবে। নির্ধারিত দিনে নির্ধারিত জেলার অধ্যক্ষ বা প্রতিনিধিরা সকাল ১০টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত সনদ তুলতে পারবেন।

ঢাকা শিক্ষা বোর্ড বলেছে, মূল সনদ গ্রহণ করার জন্য গ্রুপওয়ারি কতজন ছাত্রছাত্রী উত্তীর্ণ হয়েছেন, তার বিবরণসহ বোর্ডে আসতে হবে। অধ্যক্ষ নিজে অথবা দায়িত্বশীল প্রতিনিধিকে প্রাধিকারপত্র দিয়ে তিনটি নমুনা স্বাক্ষর সত্যায়িতসহ সনদ গ্রহণ করতে বলেছে ঢাকা বোর্ড। ভারপ্রাপ্ত অধ্যক্ষদের নিজের বা প্রতিনিধির বেলায় প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির বা গভর্নিং বডির সিদ্ধান্তের কপিসহ মূল সনদ গ্রহণের জন্য আবেদনের ওপর ম্যানেজিং কমিটির সভাপতি বা গভর্নিং বডির চেয়ারম্যান অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের প্রতিস্বাক্ষর নিয়ে আসতে বলা হয়েছে। তা ছাড়া মূল সনদ দেওয়া সম্ভব হবে না বলে জানিয়ে দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।