স্বতন্ত্র পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে কর্মসূচি ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। ঢাকা, ২৬ অক্টোবর
স্বতন্ত্র পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে কর্মসূচি ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। ঢাকা, ২৬ অক্টোবর

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে সময় বেঁধে দিলেন ৭ কলেজের শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষা ও প্রশাসনিক সমস্যা নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত কমিটিকে প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তাঁরা একটি স্বতন্ত্র পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য আগামী তিন দিনের মধ্যে ‘বিশ্ববিদ্যালয় রূপান্তর কমিশন’ গঠনের দাবি জানিয়েছেন। এর মধ্যে দাবি মানা না হলে আগামী মঙ্গলবার কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দিয়েছেন তাঁরা।

আজ শনিবার ঢাকা কলেজের অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষ থেকে এ ঘোষণা দেন সজীব উদ্দিন। তিনি ঢাকা কলেজের শিক্ষার্থী।

সজীব উদ্দিন বলেন, সরকার সাত কলেজের সমস্যা নিরসনের নামে যে সংস্কার কমিটি করেছে, সেটি আমলাতান্ত্রিক কমিটি। সাত কলেজের যে সমস্যা, সেটা আমলাদের দিয়ে সমাধান হবে না। সমস্যার যৌক্তিক সমাধান হচ্ছে সাত কলেজের সমন্বয়ে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় স্থাপন। এখন এটা করার জন্য ‘বিশ্ববিদ্যালয় রূপান্তর কমিশন’ গঠন করা জরুরি। এই কমিশনে শিক্ষাবিদদের যেমন রাখতে হবে, তেমনি ছাত্র প্রতিনিধিদেরও রাখতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী সাবরিনা সুলতানা। লিখিত বক্তব্যে তিনি বলেন, ২০১৭ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানীর সরকারি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এ সিদ্ধান্ত ছিল সম্পূর্ণ অপরিকল্পিত। ফলে যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এ কলেজগুলোকে অধিভুক্ত করা হয়েছিল, সেটা বিগত আট বছরেও অর্জন করা সম্ভব হয়নি। বিপরীতে এসব কলেজের শিক্ষার্থীদের শিক্ষাজীবনে নেমে আসে চরম বিশৃঙ্খলা।

সরকারের নিশ্চুপ অবস্থান শিক্ষার্থীদের রাজপথে নামতে বাধ্য করেছে উল্লেখ করে লিখিত বক্তব্যে বলা হয়, সরকার সাত কলেজের সমস্যার বিষয়ে সংস্কার করতে চায়। এখন আর কোনো সংস্কার চাওয়া হচ্ছে না। শিক্ষার্থীরা এখন সাত কলেজের সমন্বয়ে স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের দাবির আন্দোলনে রয়েছেন।

তিন দিনের মধ্যে দাবি মানা না হলে আগামী মঙ্গলবার পরবর্তী করণীয় ঠিক করা হবে বলে জানান সাবরিনা সুলতানা। তিনি বলেন, আগামী তিন দিন সাত কলেজের সমন্বয়ে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে তাঁদের কর্মসূচি চলবে। কর্মসূচিগুলো হলো আগামীকাল রোববার নিজ নিজ কলেজ ক্যাম্পাসে গ্রাফিতি অঙ্কন। সোমবার কলেজে কলেজে সব বিভাগে দাবির পক্ষে গণসংযোগ কর্মসূচি এবং মঙ্গলবার বেলা তিনটায় ঢাকা কলেজ ক্যাম্পাসে সাত কলেজ শিক্ষার্থীদের সমাবেশ।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে ঢাকার সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। কলেজগুলো হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুরের সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। এর আগে কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত ছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার পর থেকে কলেজগুলো নিয়ে নানা ধরনের সমস্যা বিরাজ করছে। কলেজগুলোর শিক্ষা ও প্রশাসনিক সমস্যা নিরসনে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবকে (কলেজ) সভাপতি করে একটি কমিটি গঠন করা হয়।