বাংলাদেশ ও ইতালির বিশ্ববিদ্যালয়ের মধ্যে মহাকাশ সহযোগিতায় সমঝোতা স্মারক সই

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি (বিএসএমআরএএইউ) এবং স্কুল অব অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং অব লা সাপিয়েনজা ইউনিভার্সিটি অব রোমের (এসআইএ) মধ্যে শিক্ষা সহযোগিতা–সংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। থেইলস (৬৭%) এবং লিওনার্দোর (৩৩%) যৌথ উদ্যোগে থেইলস অ্যালেনিয়া স্পেস–এর সহায়তায় গত ২৯ মে এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

বিএসএমআরএএইউ বাংলাদেশে প্রথম এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি হিসেবে তাদের ভিত্তি গড়ে নিয়েছে। এসআইএ প্রায় শতবর্ষ পুরোনো একটি শিক্ষাপ্রতিষ্ঠান। তিন দশকের বেশি সময় ধরে অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষাদানে কাজ করছে বিশ্ববিদ্যালয়টি। থেইলস অ্যালেনিয়া স্পেস ইউরোপে কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটভিত্তিক ব্যবস্থার নকশা ও নির্মাণকাজে ৫০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন।

প্রযুক্তি ও দক্ষতা বিনিময় পরিকল্পনার মাধ্যমে স্থানীয় সামর্থ্য বৃদ্ধিতে দীর্ঘদিনের ঐতিহ্য রয়েছে থেইলস অ্যালেনিয়া স্পেস–এর। থেইলস অ্যালেনিয়া স্পেস বাংলাদেশের প্রথম জিওস্টেশনারি কমিউনিকেশনস ও ব্রডকাস্টিং স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১–এর প্রদানকারী হিসেবে কাজ করছে।

সমঝোতা স্মারকটির (এমওইউ) লক্ষ্য হবে মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষণ, শিক্ষকতা এবং গবেষণা ও উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে সমন্বয় সাধন এবং সমন্বিত উদ্যোগ গ্রহণ। এভিয়েশন এবং অ্যারোস্পেস শিক্ষায় গুণগত মানসম্পন্ন সেবা প্রদান এবং বাংলাদেশে ক্ষেত্রটির সম্প্রসারণে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করাই এ সমঝোতার লক্ষ্য।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠান হয়েছে ঢাকায়। এ সময় উপস্থিত ছিলেন জিয়োর্জিও স্পাদা, ইতালি থেইলস অ্যালেনিয়া স্পেস এক্সপোর্ট সেলস ডিরেক্টর; রোমের লা সাপিয়েনজা ইউনিভার্সিটির স্কুল অব অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক পাওলো তেওফিলাত্তো; বিএসএমআরএএইউর রেজিস্ট্রার এয়ার কমোডর মোহাম্মদ মনিরুল ইসলাম; বাংলাদেশে ইতালির দূতাবাসের উপপ্রধান মাত্তিয়া ভেনচুরা এবং সংশ্লিষ্ট একাধিক স্বনামধন্য প্রতিষ্ঠানের বিদেশি সদস্যরা লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে সরাসরি অনুষ্ঠানটিতে যোগ দেন। এ ছাড়া বিএসএমআরএএইউর উপাচার্য এয়ার ভাইস মার্শাল এ এস এম ফখরুল ইসলাম এমওইউটি বিনিময় করেন থেইলস বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার সাজিদ আবদুর রহমান এবং থেইলস অ্যালেনিয়া স্পেসের বাংলাদেশ শাখার এক্সপোর্ট সেলস ম্যানেজার রবার্তো সিগিসমোন্দির সঙ্গে। বিজ্ঞপ্তি