স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে দ্বিতীয় দিনেও কর্মবিরতি কর্মসূচি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা
স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে দ্বিতীয় দিনেও কর্মবিরতি কর্মসূচি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা

স্বতন্ত্র বেতন স্কেলের দাবি: বৃষ্টিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মসূচি

স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি কর্মসূচি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। আজ বুধবার সকাল থেকে বেলা একটা পর্যন্ত ক্লাস নেননি শিক্ষকেরা। এ সময় বৃষ্টি উপেক্ষা করে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে শিক্ষকেরা অবস্থান করেন। তবে শিক্ষার্থীদের পরীক্ষা কর্মসূচির আওতামুক্ত ছিল।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ঘোষণায় এ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচি অনুযায়ী, গতকাল মঙ্গলবার থেকে আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত অর্ধদিবস কর্মবিরতি এবং রোববার পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন শিক্ষকেরা। এর মধ্যে দাবি পূরণ না হলে আগামী সোমবার থেকে সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে। এ সময় সব ক্লাস, পরীক্ষা, দাপ্তরিক কাজসহ সবকিছু বন্ধ রাখবেন শিক্ষকেরা।

কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থানের সময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকেরা বক্তব্য দেন। শিক্ষকেরা দ্রুত দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শেখ মাশরিক হাসান বলেন, ‘বর্তমান কর্মসূচির সময় প্রশাসনিক ও দাপ্তরিক কোনো কাজ করছি না। শুধু শিক্ষার্থীদের পরীক্ষাসংক্রান্ত কাজগুলো করা হচ্ছে। দাবি মেনে না নিলে আগামী সোমবার থেকে সর্বাত্মক কর্মবিরতিতে ডিন, চেয়ারম্যানরা কোনো দাপ্তরিক কাজ করবেন না, হল প্রভোস্ট হলে যাবেন না, অন্য শিক্ষকেরাও যাঁরা বিভিন্ন দপ্তরের দায়িত্বে আছেন, তাঁরাও তাঁদের কাজ করবেন না। শিক্ষার্থীদের জন্য আন্দোলন করছি। তারা যেন এ পেশায় এসে বঞ্চিত না হয়, সে জন্য এই আন্দোলন।’

গত ১৩ মার্চ সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম নিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাও এ স্কিমে অন্তর্ভুক্ত থাকবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে কর্মসূচি পালন করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। পাশাপাশি শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনেরও দাবি জানান তাঁরা। এমন প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়গুলোকে কর্মসূচি পালনের অনুরোধ জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশন।