ডুয়েটে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি, আবেদন অনলাইনে

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ২০২২–২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার প্রোগ্রামে ভর্তিতে অনলাইনে আবেদন আহ্বান করেছে। আগ্রহী শিক্ষার্থীরা ১০ জুলাই সকাল ১০টা থেকে আবেদন করতে পারবেন। আগামী ৩ আগস্ট বিকেল ৫টা পর্যন্ত চলবে আবেদন। একাধিক বিভাগে ভর্তি পরীক্ষায় অংশ নিতে চাইলে প্রার্থীকে আলাদা আলাদা আবেদন করতে হবে।

আবেদনের যোগ্যতা

* প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৫ স্কেলে ঐচ্ছিক বিষয়সহ ন্যূনতম ৩ পেতে হবে।

* প্রার্থীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচারে গড়ে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর অথবা সিজিপিএ ৪ স্কেলে ন্যূনতম ৩ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

* ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার পরীক্ষায় ২০২১ সাল বা তার পরে পাসকৃত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। তবে স্বায়ত্তশাসিত, সরকারি, আধা সরকারি, সেক্টর করপোরেশনে শিক্ষকতাসহ অন্যান্য পদে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

* চাকরিরত প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে নিয়োগকারী প্রতিষ্ঠানের অনুমোদন নিতে হবে অবশ্যই।

* বিদেশি শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে অবশ্যই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে হবে।

* অনলাইনে ভর্তিপ্রক্রিয়া বিদেশি শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নয়।

আবেদন ফি

১ হাজার ২৯০ টাকা বিকাশ বা নগদ অথবা রকেটের মাধ্যমে দিতে হবে।

আবেদন যেভাবে

প্রার্থীকে http://admission.duetbd.org/ ওয়েবসাইটের মাধ্যমে ডুয়েট কর্তৃক নির্ধারিত আবেদন ফি দিয়ে অনলাইন আবেদন করতে হবে।

বিদেশি শিক্ষার্থীরা ভর্তিবিষয়ক তথ্য জানতে প্রবেশ করতে পারেন http://www.duet.ac.bd/ ঠিকানা থেকে।