ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হতে পারে ডিসেম্বরে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার বিষয়ে প্রাথমিক আলোচনা করেছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। গতকাল সোমবার এ সভা হয়। সেখানে আগামী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়।

নাম প্রকাশ না করার শর্তে একজন ডিন প্রথম আলোকে বলেন, ভর্তি পরীক্ষার বিষয়ে ডিনস কমিটির সভায় প্রাথমিক আলোচনা হয়েছে। ডিসেম্বরের শেষ সপ্তাহে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নিয়ে আলোচনা হয়েছে।

আরেকজন ডিন বলেন, শিগগিরই বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভা হবে। সেখানে ডিনস কমিটির প্রাথমিক প্রস্তাব নিয়ে আলোচনা হবে। সাধারণ ভর্তি কমিটিতে আলোচনার পর একটি প্রস্তাব তৈরি করে সেটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে পাঠানো হবে। সেখানেই ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত হবে। ২৭ অক্টোবর একাডেমিক কাউন্সিলের সভা হওয়ার কথা রয়েছে।

গত বছরের মতো এবারও চারটি ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এগুলো হলো কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট ও চারুকলা ইউনিট। চারুকলা ছাড়া অন্য তিন ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।