কৃষি গুচ্ছের শিক্ষার্থীদের জন্য ওয়েবসাইটে নতুন বার্তা

কৃষিগুচ্ছের ৯টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রমের ওয়েবসাইট সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ হওয়ার পর ওয়েবসাইট স্বাভাবিক কার্যক্রমে ফিরবে বলে এক বার্তায় ওয়েবসাইটে জানানো হয়েছে। আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে ওয়েবসাইটে শিক্ষার্থীদের জন্য ওই বার্তাটি দেখাচ্ছে।

বার্তায় লেখা আছে, আমরা শিগগিরই ফিরে আসব। সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত। ভর্তি পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণ হলে আমরা ফিরে আসব।

২০ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে ক্যাম্পাসগুলোতে শিক্ষকদের কর্মবিরতির ফলে গত ১৫ জুলাই চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়। এরপর নানা উদ্যোগ নেওয়া হলেও ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়নি।

কোনো বিশ্ববিদ্যালয়ে কত আসন

২০২৩-২৪ শিক্ষাবর্ষের কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষায় মোট ৯টি বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। মোট আসন ৩ হাজার ৭১৮টি। সবচেয়ে বেশি আসন রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে। সবচেয়ে কম আসন কৃষি গুচ্ছে নতুন যুক্ত হওয়া কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে। এ বিশ্ববিদ্যালয়টি চলতি শিক্ষাবর্ষ থেকে শিক্ষা কার্যক্রম চালুর অনুমোদন পেয়েছে। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩৫টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৮টি, চট্টগ্রাম ভেটেনারি ও অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটিতে ২৭০টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি এবং কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮০টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষার নম্বর

ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরে হবে। ২০২৩ সালের এইচএসসি/সমমানের পরীক্ষার সিলেবাস অনুযায়ী (ইংরেজি ১০, প্রাণিবিজ্ঞান ১৫, উদ্ভিদবিজ্ঞান ১৫, পদার্থবিজ্ঞান ২০, রসায়ন ২০ এবং গণিত ২০) ১০ নম্বরের পরীক্ষা হবে