ডুয়েটে আন্ডারগ্র্যাজুয়েটে ভর্তিতে আবেদন শুরু, পাস নম্বর ও আসনসহ জেনে নিন বিস্তারিত

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) বিভিন্ন অনুষদের আওতাধীন বিভাগগুলোয় ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার (বি. আর্ক) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তিতে আবেদন শুরু হয়েছে। আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করা যাবে ২৪ অক্টোবর পর্যন্ত। ওই দিন বিকেল ৪টা পর্যন্ত করা যাবে আবেদন। ডুয়েটের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ৩১ অক্টোবর বিকেলে। আবেদন শেষে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩১ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত।

পরীক্ষার ফি

এই শিক্ষাবর্ষের জন্য ভর্তি পরীক্ষার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৫০ টাকা। ভর্তি ফি নগদ, রকেট, বিকাশ বা সূর্য পে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দিতে হবে।

ভর্তি পরীক্ষার নম্বর বিভাজন

এমসিকিউ ও লিখিত—দুই সেকশনে আলাদা আলাদা পরীক্ষা দিতে হবে নতুন সেশনের জন্য। প্রথম পত্র: রসায়ন ৪০, পদার্থবিজ্ঞান ৪০, গণিত ৪০, ইংরেজি ৩০। দ্বিতীয় পত্র: টেকনিক্যাল বিষয় ১৫০। মোট ৩০০ নম্বর।

আসনসংখ্যা

সিভিল ইঞ্জিনিয়ারিং ১২০ জন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ১২০ জন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ১২০ জন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ১২০ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ১২০ জন, আর্কিটেকচার ৩০ জন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ৩০ জন, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ২০, ফুড ইঞ্জিনিয়ারিং ২০ জন এবং ম্যাটেরিয়ালস অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ৩০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।