মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা

অষ্টম-নবমে বাদ পড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধনের সুযোগ

অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের ভুল তথ্য সংশোধন এবং ৬ষ্ঠ শ্রেণিতে বাদ পড়া শিক্ষার্থীদের নতুন করে সংযোজনের সুযোগ দিচ্ছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এ কার্যক্রম আগামীকাল (১৮ আগস্ট) শুরু হবে, চলবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত।

ঢাকা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ সময়ের মধ্যে ২০২৩ সালের অষ্টম ও নবমের শিক্ষার্থীদের অনলাইন ইলেকট্রনিক স্টুডেন্ট ইনফরমেশন ফর্ম (ই-এসআইএফ) পূরণের মাধ্যমে ভুল তথ্য সংশোধন এবং ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন নতুন করে করতে হবে। বাদ পড়া শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখার জন্য প্রধান শিক্ষক, অভিভাবকদের আবেদনের পরিপ্রেক্ষিতে মানবিক কারণে এ সুযোগ দেওয়া হচ্ছে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতাধীন অনুমোদিত ও স্বীকৃতিপ্রাপ্ত নিম্নমাধ্যমিক, মাধ্যমিক এবং সংযুক্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ সুযোগ পাচ্ছে।

বিলম্ব ফি ছাড়া ৮ম ও ৯ম শ্রেণিতে রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের তথ্য সংশোধন, সংযোজন এবং ৬ষ্ঠ শ্রেণিতে কেবল বাদ পড়া শিক্ষার্থীদের নতুন করে সংযোজনের সুযোগ দেওয়া হচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যে রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ না করলে প্রতিষ্ঠানপ্রধান দায়ী থাকবেন। ২০২৩ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করার পর ওই শিক্ষার্থীদের ৭ম ও ৮ম শ্রেণিতে আর রেজিস্ট্রেশন করা হবে না।