পিএসসিতে নন-ক্যাডারে উচ্চতর বেতন স্কেলে নিয়োগ, ফি ৬০০ টাকা

মডেল: ইয়াসফি ও হাদী
ছবি: খালেদ সরকার

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) উচ্চতর বেতন স্কেলে একাধিক নন-ক্যাডার পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পিএসসির মাধ্যমে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে ১০ কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে পদগুলো তৃতীয় গ্রেড, চতুর্থ গ্রেড, পঞ্চম গ্রেড ও ষষ্ঠ গ্রেডের।

যেসব পদে নিয়োগ
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ে সিস্টেম ম্যানেজার ১ জন, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট ১, সিনিয়র প্রোগ্রামার ১, রক্ষণাবেক্ষণ প্রকৌশলী ১ ও প্রোগ্রামর ৩ জন নেওয়া হবে।

এ ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন পুলিশ হাসপাতালে সিনিয়র কনসালট্যান্ট ৩ জন, রাষ্ট্রপতির কার্যালয়ে সিস্টেম অ্যানালিস্ট ১ জন এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে সিস্টেম অ্যানালিস্ট ১ জন নেওয়া হবে।

আবেদন যেভাবে
শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী এক বা একাধিক পদে আবেদন করা যাবে। একাধিক পদে আবেদন করলে প্রতিটি পদের জন্য আলাদা নিবন্ধন ফি জমা দিতে হবে। প্রার্থীদের টেলিটকের ওয়েবসাইট অথবা বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইটে কমিশন কর্তৃক নির্ধারিত আবেদনপত্র অ্যাপ্লিকেন্টস কপি (বিপিএসসি ফরম-৫-এ) পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম ও ফি জমাদান সম্পন্ন করতে হবে।

ওয়েবসাইটে নন-ক্যাডার অপশনে ক্লিক করলে নন-ক্যাডার বিভিন্ন পদের বিজ্ঞপ্তি, আবেদনপত্র অনলাইনে পূরণ, এসএমএসের মাধ্যমে ফি জমাদান ও প্রবেশপত্র প্রাপ্তিসংক্রান্ত নির্দেশাবলির রেডিও বাটন দৃশ্যমান হবে। ফরম পূরণের আগে অবশ্যই আবেদনপদ্ধতি, ফি জমাদান ও নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে দেখে নিতে হবে।

আবেদন ফি
অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ৬০০ টাকা টেলিটক প্রিপেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা
৬ সেপ্টেম্বর থেকে আগামী ৩ অক্টোবর পর্যন্ত।

পরীক্ষার পদ্ধতি
উচ্চতর বেতন স্কেলের এসব পদে আবেদনকারী প্রার্থীদের শুধু ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। তবে প্রার্থীর সংখ্যা বেশি হলে কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী বাছাই/লিখিত পরীক্ষা নেওয়া হতে পারে।