রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নেবে শিক্ষক, পদ ২৬

প্রতীকী ছবি: প্রথম আলো

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে পুনর্বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক পদে তৃতীয় থেকে নবম গ্রেডে ২৬ জনকে স্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

  • ১. পদের নাম: অধ্যাপক
    পদসংখ্যা:
    বিভাগ ও পদসংখ্যা: কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ১টি; ম্যানেজমেন্টে ২টি; ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সে ১টি; ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে ১টি এবং ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্সেস টেকনোলজিতে ১টি।
    যোগ্যতা: প্রার্থীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৫–এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৪ থাকতে হবে। সনাতন পরীক্ষা পদ্ধতির ক্ষেত্রে উভয়টিতে প্রথম বিভাগ থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে চার বা তিন বছর মেয়াদি স্নাতক (সম্মান) এবং থিসিসসহ (প্রযোজ্য ক্ষেত্রে) স্নাতকোত্তর অথবা সমমানের ডিগ্রিধারী হতে হবে। উভয় পরীক্ষায় সিজিপিএ ৪–এর মধ্যে সিজিপিএ ন্যূনতম ৩.২৫ থাকতে হবে। সনাতন পদ্ধতিতে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় যেকোনো একটিতে প্রথম শ্রেণি থাকতে হবে। স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৮ বছরসহ মোট ২০ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এমফিল ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৭ বছরসহ মোট ১৭ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৫ বছরসহ মোট ১২ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। স্বীকৃত কোন জার্নালে (পিয়ার রিভিউড) ন্যূনতম ১২টি প্রকাশনা থাকতে হবে। সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৬টি প্রকাশনা থাকতে হবে, যার মধ্যে ফার্স্ট অথর হিসেবে ন্যূনতম ১টি  প্রকাশনা থাকতে হবে। অসাধারণ যোগ্যতাসম্পন্ন প্রার্থীর ক্ষেত্রে উল্লিখিত যোগ্যতার যেকোনো একটি শর্ত শিথিল করা যেতে পারে।
    বয়স: অনূর্ধ্ব ৬০ বছর
    বেতন স্কেল: ৫৬,৫০০–৭৪,৭০০ টাকা (গ্রেড–৩)

  • ২. পদের নাম: সহযোগী অধ্যাপক
    পদসংখ্যা:
    বিভাগ ও পদসংখ্যা: কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ১টি; ম্যানেজমেন্টে ২টি; ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সে ১টি; ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে ১টি এবং ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্সেস টেকনোলজিতে ১টি।
    যোগ্যতা: প্রার্থীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় সিজিপিএ ৫-এর মধ্যে ন্যূনতম জিপিএ ৪ থাকতে হবে। সনাতন পরীক্ষা পদ্ধতির ক্ষেত্রে উভয়টিতে প্রথম বিভাগ থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে চার বা তিন বছর মেয়াদি স্নাতক (সম্মান) এবং থিসিসসহ (প্রযোজ্য ক্ষেত্রে) স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। উভয় পরীক্ষায় সিজিপিএ ৪-এর মধ্যে সিজিপিএ ন্যূনতম ৩.২৫ থাকতে হবে। সনাতন পদ্ধতিতে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় যেকোনো একটিতে প্রথম শ্রেণি থাকতে হবে। স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৭ বছরসহ মোট ১০ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এমফিল (থিসিসসহ) ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৫ বছরসহ মোট ৮ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৪ বছরসহ মোট ৭ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। স্বীকৃত কোনো জার্নালে (পিয়ার রিভিউড) মোট ৫টি প্রকাশনা থাকতে হবে। এর মধ্যে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম ৩টি প্রকাশনা থাকতে হবে, যার মধ্যে ফার্স্ট অথর হিসেবে ন্যূনতম ১টি  প্রকাশনা থাকতে হবে। অসাধারণ যোগ্যতাসম্পন্ন প্রার্থীর ক্ষেত্রে উল্লিখিত যোগ্যতার যেকোনো একটি শর্ত শিথিল করা যেতে পারে।
    বয়স: অনূর্ধ্ব ৫৫ বছর
    বেতন স্কেল: ৫০,০০০-৭১,২০০ টাকা (গ্রেড-৪)

  • ৩. পদের নাম: সহকারী অধ্যাপক
    পদসংখ্যা:
    বিভাগ ও পদসংখ্যা: ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে ২টি ও ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্সেস টেকনোলজিতে ২টি।
    যোগ্যতা: প্রার্থীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় সিজিপিএ ৫–এর মধ্যে ন্যূনতম জিপিএ ৪ থাকতে হবে। সনাতন পরীক্ষা পদ্ধতির ক্ষেত্রে উভয়টিতে প্রথম বিভাগ থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) এবং থিসিসসহ (প্রযোজ্য ক্ষেত্রে) স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। উভয় পরীক্ষায় সিজিপিএ ৪-এর মধ্যে সিজিপিএ ন্যূনতম ৩.২৫ থাকতে হবে। সনাতন পদ্ধতিতে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় যেকোনো একটিতে প্রথম শ্রেণি থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে ন্যূনতম ৩ বছরের সক্রিয় শিক্ষকতা/গবেষক হিসেবে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এমফিল (থিসিসসহ) সমমানের ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রভাষক হিসেবে ন্যূনতম ২ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে প্রভাষক হিসেবে ন্যূনতম এক বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। স্বীকৃত কোনো জার্নালে (পিয়ার রিভিউড) ন্যূনতম ১টি প্রকাশনা থাকতে হবে অথবা গবেষণাধর্মী পুস্তকাকারে স্বীকৃত মানের প্রকাশনা থাকতে হবে।
    বয়স: অনূর্ধ্ব ৪০ বছর
    বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)

  • ৪. পদের নাম: প্রভাষক
    পদসংখ্যা: ১০
    বিভাগ ও পদসংখ্যা: ম্যানেজমেন্টে ২টি; ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সে ২টি; ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে ২টি ও ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্সেস টেকনোলজিতে ৪টি।
    যোগ্যতা: প্রার্থীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৫–এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৪ থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। উভয় পরীক্ষায় সিজিপিএ ৪-এর মধ্যে সিজিপিএ ন্যূনতম ৩.২৫ থাকতে হবে।
    বয়স: অনূর্ধ্ব ৩০ বছর
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

বয়সসীমা
২০২৩ সালের ২৫ মার্চ ১ ও ২ নম্বর  পদের প্রার্থীর বয়সসীমা অনূর্ধ্ব ৫৫ থেকে ৬০ বছর। ৩ নম্বর পদের প্রার্থীর বয়সসীমা ৪০ থেকে ৪৫ বছর এবং ৪ নম্বর পদের সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর। কিন্তু পার্বত্য অঞ্চলের (রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান) অধিবাসীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়স ও শিক্ষাগত যোগ্যতা শিথিল করা যেতে পারে।

আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বা এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। শিক্ষক পদে (অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক) আবেদনকারীদের অনলাইন আবেদনে প্রাপ্ত অ্যাপ্লিকেন্টস কপি রঙিন প্রিন্ট করে উল্লিখিত গবেষণা, প্রকাশনা, অভিজ্ঞতা, প্রশিক্ষণসহ প্রাসঙ্গিক কাগজপত্রের ফটোকপি সংযুক্ত করে ৯ সেট দরখাস্ত (প্রযোজ্য ক্ষেত্রে সত্যায়িত ফটোকপি) ডাকযোগে বা কুরিয়ার বা সরাসরি জমা দিতে হবে। খামের ওপর সংশ্লিষ্ট পদ ও বিভাগের নাম অবশ্যই লিখতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: রেজিস্ট্রার, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঝগড়াবিল, রাঙ্গামাটি।

আবেদনের শেষ সময়: অনলাইনে আবেদনের শেষ সময় ৩১ অক্টোবর এবং হার্ড কপি পাঠানোর শেষ সময় ৯ নভেম্বর ২০২৩, বিকেল পাঁচটার মধ্যে।