পিএসসির পাঠানো তিন নিয়োগ পরীক্ষার তথ্য গেছে মন্ত্রণালয়ে, উত্তর আসেনি

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) কাছে তিনটি নিয়োগ পরীক্ষা নেওয়ার প্রক্রিয়া জানতে চেয়েছিল বর্তমান অন্তর্বর্তী সরকার। পিএসসি সেই তথ্যগুলো পাঠিয়েছে। পিএসসির এক কর্মকর্তা প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এখনো মন্ত্রণালয় থেকে প্রত্যুত্তরে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

ওই কর্মকর্তা বলেন, বর্তমান অন্তর্বর্তী সরকার ৪৬তম বিসিএস, রেলওয়ের পরীক্ষা ও স্টাফ নার্স পরীক্ষা নেওয়ার প্রক্রিয়া জানতে চেয়েছিল। এসব পরীক্ষার বিজ্ঞাপন থেকে শুরু করে কোন কোন পদ্ধতি অবলম্বনের মাধ্যমে কোন কোন ধাপ অনুসরণের পর এসব নিয়োগ পরীক্ষা নেওয়া হয়, তা জানতে চাওয়া হয়েছিল। পিএসসি সেই উত্তরগুলো তৈরি করে মন্ত্রণালয়ে পাঠিয়েছে। তবে এখনো মন্ত্রণালয় থেকে প্রত্যুত্তরে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। এই উত্তর আসার অপেক্ষায় পিএসসি আছে বলে জানান ওই কর্মকর্তা।

‘বিসিএস প্রিলি-লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর সম্প্রতি একটি সংবাদ প্রকাশ করেছে। এ সংবাদে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) ক্যাডার, নন-ক্যাডারসহ ৩০টি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ করা হয়েছে। টিভি চ্যানেলটির প্রতিবেদনে বলা হয়েছে, গত ৫ জুলাই অনুষ্ঠিত রেলওয়ের ৫১৬টি পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এক যুগের বেশি সময় ধরে প্রশ্নপত্র ফাঁস করে আসছে একটি চক্র। প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিসিএসসহ ৩০টি ক্যাডার ও নন-ক্যাডার পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত পিএসসির কয়েকজন কর্মকর্তা। প্রশ্নপত্র ফাঁসসহ কয়েকটি অভিযোগে পিএসসির পাঁচ কর্মকর্তা এখন কারাগারে।