সরকার যেভাবে চাইবে, সেভাবেই সংস্কার: পিএসসি

সরকারি কর্ম কমিশন (পিএসসি) বলছে, সরকার যেভাবে সংস্কার চাইবে, সেভাবেই সংস্কারের জন্য তৈরি আছে পিএসসি। সরকারকে সব ধরনের সহযোগিতা করার জন্য পিএসসি প্রস্তুত আছে। পিএসসির দুজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে এসব কথা বলেছেন।

দুই সদস্যের একজন প্রথম আলোকে বলেন, ‘সম্প্রতি আমরা পিএসসিতে চেয়ারম্যান ও সদস্যদের নিয়ে সভা করেছি। শীর্ষ কর্মকর্তারাও ছিলেন। সেখানে পিএসসি সংস্কারের বিষয়ে কথা উঠেছে। আমরা সব ধরনের সংস্কার ও সরকারকে সহযোগিতা করার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছি। সরকার যখন যেভাবে বলবে, যা যা করার কথা বলবে, সব করা হবে। পিএসসি চাকরিপ্রার্থীদের আস্থার জায়গা। সেটি ধরে রাখার জন্য সরকারের সব সিদ্ধান্ত বাস্তবায়ন করবে।’

এদিকে চলতি সপ্তাহের মধ্যে সরকারি কর্ম কমিশন (পিএসসি) সংস্কারের দাবি জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম। গতকাল শনিবার রাতে নিজের ভেরিফায়েড ফেসবুকে এক পোস্ট দিয়ে তিনি এ দাবি জানান।

সারজিস আলম পোস্টে বলেন, ‘এ সপ্তাহের মধ্যে পিএসসি সংস্কার করে চাকরিপ্রত্যাশীদের জব এক্সামগুলো শুরু করতে হবে। যে তরুণ প্রজন্ম এই অভ্যুত্থানের অগ্রনায়ক, তাদের প্রায়োরিটির কথা ভুলে গেলে চলবে না।’

পিএসসির অধীন অনুষ্ঠিতব্য পরীক্ষাগুলো দীর্ঘদিন ধরে আটকে আছে। সরকারি চাকরিতে নিয়োগসংক্রান্ত প্রায় সব কার্যক্রম যে প্রতিষ্ঠানটি করে থাকে, সে সংস্থার স্থবিরতায় স্বভাবতই হতাশার মধ্যে পড়েছেন চাকরিপ্রত্যাশীরা। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনা চলছে।