বিমান নেবে কেবিন ক্রু, চশমা পরলে আবেদনে ‘না’, ফি ১১১৫ টাকা

বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড কেবিন ক্রু বা ফ্লাইট স্টুয়ার্ডেস (নারী)/ফ্লাইট স্টুয়ার্ড (পুরুষ) নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ৫০ জন ফ্লাইট স্টুয়ার্ডেস (নারী)/ফ্লাইট স্টুয়ার্ড (পুরুষ) নেবে প্রতিষ্ঠানটি। এর মধ্যে ২৫ জন ফ্লাইট স্টুয়ার্ড ও ২৫ জন ফ্লাইট স্টুয়ার্ডেস। ইতিমধ্যে আবেদন শুরু হয়েছে। আগামী ২৯ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে।

শিক্ষাগত যোগ্যতা

আবেদনের জন্য এইচএসসি অথবা সমমান পাস হতে হবে। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ অথবা তৃতীয় বিভাগের সমমানের ফলাফল গ্রহণযোগ্য নয়। এসএসসি অথবা সমমান এবং এইচএসসি অথবা সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ–৩ (৫–এর মধ্যে) থাকতে হবে। ডিপ্লোমা ডিগ্রিধারীদের ক্ষেত্রে সিজিপিএ–২.৮ (৪–এর মধ্যে) থাকতে হবে। ‘ও’ লেভেলে গড়ে যেকোনো ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেলে গড়ে যেকোনো ২টি বিষয়ে ন্যূনতম ‘ডি’ গ্রেড থাকতে হবে। বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অর্জিত শিক্ষা/ডিগ্রি অথবা অন্য কোনো ডিগ্রি, যা নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ নেই, সেসব ক্ষেত্রে এদেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড, বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের তথ্য দিতে হবে। জিইডি (GED) ডিগ্রি গ্রহণযোগ্য নয়।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের সুস্বাস্থ্যের অধিকারী ও ইংরেজিতে পারদর্শী হতে হবে। অবিবাহিত হতে হবে। দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে; চশমা ব্যবহারকারী কেউ আবেদনের জন্য গ্রহণযোগ্য নন।

কম্পিউটার–বিষয়ক জ্ঞান অবশ্যই থাকতে হবে।

বয়স

৩০ সেপ্টেম্বর তারিখে ১৯ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। অ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয়।

উচ্চতা

সর্বনিম্ন ১৬৮ সেন্টিমিটার (পুরুষ) এবং সর্বনিম্ন ১৬১ সেন্টিমিটার (নারী)। ওজন উচ্চতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ (বিএমআই ১৮.৫-২৫.০)।

সাঁতার

সাঁতার জানা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীকে প্রশিক্ষণকালে অবশ্যই সাঁতার শিখতে হবে।

যেভাবে আবেদন

আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইন আবেদনপত্রে প্রার্থীকে স্বাক্ষর ও রঙিন ছবি স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। অনলাইনে পূরণ করা তথ্য পরবর্তী সময়ে সব কাজে ব্যবহৃত হবে, তাই অনলাইনে আবেদনপত্র সাবমিট করার আগে সব তথ্য শতভাগ নিশ্চিত হতে হবে। অনলাইনে পূরণ করা আবেদনপত্রের একটি রঙিন প্রিন্ট কপি পরীক্ষাসংক্রান্ত যেকোনো প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করতে হবে।

আবেদন ফি

আবেদন ফি বাবদ ১ হাজার ১১৫ টাকা আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

বেতন ও সুযোগ সুবিধা

বেতন স্কেল: ১৫,৯০০-৩৮,৪০০ টাকা এবং আনুষঙ্গিক ভাতা। এ ছাড়া রয়েছে উৎসব ভাতা, বিদেশে উন্নত মানের আবাসন ও যাতায়াতের সুবিধা, উন্নত চিকিৎসার সুবিধা, ইউনিফর্ম ভাতা ও দেশ–বিদেশে প্রশিক্ষণ।

শর্ত

নির্বাচিত প্রার্থীদের ফ্লাইট স্টুয়ার্ড/ফ্লাইট স্টুয়ার্ডেস পদে নিয়োগের জন্য বাংলাদেশ এয়ারলাইনস ট্রেনিং সেন্টারে (বিএটিসি) তিন মাস মেয়াদি প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করতে হবে। এ পদে নির্বাচিত প্রার্থীদের প্রাথমিকভাবে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে। সন্তোষজনকভাবে তিন বছর চুক্তিভিত্তিক চাকরি করা সাপেক্ষে তিন বছর মেয়াদের সর্বোচ্চ চারবার চাকরি নবায়ন করা যেতে পারে।