১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী মার্চে হতে পারে
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী মার্চে হতে পারে

১৮তম শিক্ষক নিবন্ধনের ১৮ লাখ প্রার্থীর প্রিলি মার্চে হতে পারে

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী মার্চে হতে পারে। তবে মার্চের কোন তারিখে পরীক্ষা নেওয়া হবে, সেটি এখনো নির্দিষ্ট করা হয়নি। মার্চে পরীক্ষা গ্রহণের জন্য ইতিমধ্যে প্রস্তুতিও শুরু করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আজ মঙ্গলবার এনটিআরসিএর পরিচালক (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) মো. আবদুর রহমান প্রথম আলোকে বলেন, ‘১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা মার্চে নেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে কোন তারিখে হবে, তা এই মুহূর্তে বলতে পারছি না।’

মো. আবদুর রহমান বলেন, ‘এ পরীক্ষার সঙ্গে আরও অন্যান্য সংস্থা জড়িত। বিজি প্রেসের প্রশ্ন ছাপানোর বিষয় রয়েছে, যেসব জেলায় পরীক্ষা হবে, সেসব জেলায় আয়োজনের বিষয় রয়েছে। এগুলোর পরিপ্রেক্ষিতে হয়তো মার্চে হওয়ার সম্ভাবনা রয়েছে, কিন্তু নির্দিষ্ট তারিখ এখনো বলতে পারছি না।’

১৮তম শিক্ষক নিবন্ধনে আবেদনের রেকর্ড হয়েছে। এতে প্রায় ১৮ লাখ ৬৫ হাজার চাকরিপ্রার্থী আবেদন করেছেন। এত বিপুলসংখ্যক প্রার্থীর আবেদন করার মাধ্যমে দেশের বেকারদের একটি চিত্র ফুটে উঠেছে। এনটিআরসিএ বলছে, এ আবেদন অতীতের সব রেকর্ডকে ছাপিয়ে গেছে।

১৮তম শিক্ষক নিবন্ধনে গত বছরের ৯ নভেম্বর সকাল ৯টা থেকে প্রার্থীরা আবেদন করা শুরু করেন। আবেদন শেষ হয় ৩০ নভেম্বর। আবেদনকারী যোগ্য প্রার্থীদের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। প্রিলিমিনারি পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তী সময়ে জাতীয় দৈনিক পত্রিকা ও এনটিআরসিএর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।

পরীক্ষা কত নম্বরের

প্রার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ ধরনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার পূর্ণ সময় এক ঘণ্টা। এ পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে শূন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর ৪০। তিনটি পর্যায়ে অর্থাৎ স্কুল পর্যায়, স্কুল পর্যায়-২ ও কলেজ পর্যায়ে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষার্থীদের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে।