গাড়ীচালক নিয়োগে মনস্তাত্ত্বিক পরীক্ষা নেওয়ার সুপারিশ

বিআরটিসির চালক নিয়োগের ক্ষেত্রে মনস্তাত্ত্বিক পরীক্ষা অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ বৃহস্পতিবার (১১ জুলাই) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির দ্বিতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়। এ ছাড়া বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনকে (বিআরটিসি) লাভজনক রাখতে লাইসেন্সিং ব্যবস্থায় নজরদারি বাড়ানো ও যানবাহনের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের ওপর জোর দেওয়া হয়।

কমিটির সভাপতি রেজওয়ান আহাম্মদ তৌফিকের সভাপতিত্বে সভায় বিআরটিসির বর্তমান রুটসহ যানবাহনের সংখ্যা, বার্ষিক আয়-ব্যয় বিবরণী, প্রতিষ্ঠান ও বিদ্যমান জনবলের সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এ ছাড়া করিমগঞ্জ উপজেলার মরিখালী থেকে কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলা পর্যন্ত এলিভেটেড সড়ক নির্মাণের বর্তমান অগ্রগতি ও কিশোরগঞ্জ জেলার সব সড়কের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। এ সময় নির্মাণাধীন এলিভেটেড সড়ক ও কিশোরগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত সব সংযোগ সড়কের কাজ শিগগিরই শেষ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

বৈঠকে কমিটির সদস্য মো. আবু জাহির, শেখ সালাহউদ্দিন, মো. মুজিবুল হক, জাহাঙ্গীর আলম, আব্দুল্লাহ-আল-কায়সার, মোহাম্মদ গোলাম ফারুক ও মোছা. নাছিমা জামান ববি অংশ নেন। এ ছাড়া বৈঠকে ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, সেতু বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব ও প্রধান প্রকৌশলী, বিআরটিএ ও বিআরটিসির চেয়ারম্যানরা, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটির সচিব, বিভিন্ন দপ্তর, সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।