পঞ্চম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশের বিষয়ে সর্বশেষ যা জানা গেল

বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগের পঞ্চম গণবিজ্ঞপ্তির অনলাইন পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণের সময় ইতিমধ্যে শেষ হয়েছে। শিক্ষক নিয়োগের বাকি প্রক্রিয়া শেষ করে প্রার্থীদের চলতি আগস্ট মাসের মধ্যে চূড়ান্ত সুপারিশ করা হতে পারে বলে জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এনটিআরসিএর সচিব ওবায়দুর রহমান আজ সোমবার সকালে প্রথম আলোকে বলেন, ‘আমরা চূড়ান্ত সুপারিশের জন্য সবকিছু প্রস্তুত করছি। সুপারিশের আগে মন্ত্রণালয়ের অনুমতি লাগবে। অনুমতি পেলেই সুপারিশ করা হবে। তিনি বলেন, আসলে নিয়মটা হলো পুলিশ ভেরিফিকেশনের পরে চাকরি। আমরা আগের গণবিজ্ঞপ্তিগুলোকে পুলিশ ভেরিফিকেশন চলমান অবস্থায় নিয়োগ দিয়েছে, কোনো প্রার্থীর খারাপ প্রতিবেদন পেলে ব্যবস্থা নেওয়া হয়েছে। মাত্র নতুন সরকার গঠিত হলো। আমরা মন্ত্রণালয়ের কাছে অনুমতি চাইব। অনুমতি পেলে এ মাসের মধ্যে চূড়ান্ত সুপারিশ করা হতে পারে।

ভি-রোল ফরম পূরণের জন্য প্রার্থীদের ২৪ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। সে সময় ইন্টারনেট বন্ধ থাকায় ৩১ জুলাই পর্যন্ত ভি-রোল ফরম জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ অনলাইন পুলিশ ভেরিফিকেশনের কাজ তদারক করছে।

গত ১২ জুন পঞ্চম গণবিজ্ঞপ্তিতে নিবন্ধনধারী প্রার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রার্থীদের মেধাক্রম, পছন্দক্রম ও প্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিও শূন্য পদে শিক্ষক নিয়োগ সুপারিশের ফল প্রকাশ করা হয়। এতে ২২ হাজারের কিছু বেশি প্রার্থীকে প্রাথমিকভাবে সুপারিশ করা হয়।

বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসায় শিক্ষক নিয়োগের লক্ষ্যে গত ৩১ মার্চ পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছিল এনটিআরসিএ। বিজ্ঞপ্তি অনুযায়ী, শূন্য পদ ৯৬ হাজার ৭৩৬টি। কিন্তু বিজ্ঞপ্তির চেয়ে তিন গুণ কম আবেদন পড়েছে। আবেদন কম পড়ায় পদ খালি থাকছে বিপুল পরিমাণ। আবেদন পড়ে মাত্র ২৩ হাজার ৭৩২টি। এর মধ্য থেকে ২২ হাজারের কিছু বেশি প্রার্থীকে নিয়োগের জন্য প্রাথমিক সুপারিশ করা হয়।