এটিইও পদের আবেদন শেষ মুহূর্তে স্থগিত

মডেল: ইয়াসফি, সিফাত, নুসরাত ও রিয়া
প্রতীকী ছবি: প্রথম আলো

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে ১৫৯ জন সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার (এটিইও) পদে অনলাইনে আবেদন গ্রহণ শেষ মুহূর্তে স্থগিত করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

গতকাল রোববার রাতে পিএসসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদে আবেদনের ক্ষেত্রে বিভাগীয় প্রার্থী হিসেবে অভিজ্ঞতার ক্ষেত্রে নিয়োগবিধির সঙ্গে অসামঞ্জস্যতার কারণে অনলাইনে আবেদন স্থগিত করা হয়েছে।

গত ২৬ জুন থেকে এ পদে আবেদন শুরু হয়। আবেদনের শেষ দিন ছিল আজ সোমবার। আবেদনের শেষ দিনের আগে হঠাৎ আবেদন স্থগিত করায় বিভ্রান্তিতে পড়েছেন চাকরিপ্রার্থীরা। যাঁরা ইতিমধ্যে আবেদন করেছেন, তাঁদের বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হবে, সে বিষয়ে কিছু জানায়নি পিএসসি।

সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদটি ১০ম গ্রেডের। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

এটিইও পদে আবেদনের ক্ষেত্রে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে বিভ্রান্তিতে ছিলেন চাকরিপ্রার্থীরা। বিশেষ করে, প্রাথমিকে যোগ দেওয়া নতুন শিক্ষক অর্থাৎ যাঁদের চাকরির অভিজ্ঞতা দুই বছর হয়নি, তাঁরা আবেদন করতে পারবেন কি না, সে বিষয়ে স্পষ্ট করে বলা ছিল না বিজ্ঞপ্তিতে।

সে সময় পিএসসি থেকে বলা হয়েছিল, সরকারি বিধি অনুযায়ী, বিভাগীয় প্রার্থীদের চাকরিতে আবেদনের ক্ষেত্রে ন্যূনতম দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এ নিয়ম অনুযায়ী সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদে আবেদনের ক্ষেত্রে প্রাথমিকের শিক্ষকদের কমপক্ষে দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

কিন্তু পিএসসির আবেদন পোর্টালে টেলিটকের সিস্টেমে যাঁদের শিক্ষকতার অভিজ্ঞতা দুই বছরের কম ছিল তাঁরাও আবেদনের সুযোগ পেয়েছেন এবং অনেকেই আবেদন করেছেন।

সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদটি ১০ম গ্রেডের। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

এ ছাড়া কিছু পদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার বিষয় কোড ও বয়স নিয়োগবিধির সঙ্গে অসামঞ্জস্যতার কারণে সহকারী প্রকৌশলী (ইলেকট্রিক্যাল), সহকারী প্রকৌশলী (ইলেকট্রনিক্স) ও সহকারী প্রকৌশলী (এক্সরে) পদের অনলাইনে আবেদন স্থগিত করা হয়েছে।