বিমানবাহিনী নেবে অফিসার ক্যাডেট, আবেদন মার্চ পর্যন্ত

বাংলাদেশ বিমানবাহিনী অফিসার ক্যাডেট হিসেবে সারা দেশ থেকে লোক নেবে
ছবি: বাংলাদেশ বিমানবাহিনীর সৌজন্যে

বাংলাদেশ বিমানবাহিনী অফিসার ক্যাডেট হিসেবে সারা দেশ থেকে লোক নেবে। বিমানবাহিনীর ওয়েবসাইট ও পত্রিকায় এ-সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ৩০ মার্চ পর্যন্ত।

যেসব শাখায় নিয়োগ
লজিস্টিক, অ্যাডমিন (সিভিল ইঞ্জিনিয়ারিং), এটিসি/মিটিওরলজি, এডিডব্লিউসি, লিগ্যাল (ডিই-২০২৪বি কোর্স) ও শিক্ষা (ইংরেজি, পদার্থ, গণিত, রসায়ন ও সাইকোলজি) শাখায় বিশেষ স্বল্পমেয়াদি কমিশন (এসপিএসএসসি-২০২৪বি) কোর্সে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

লজিস্টিক শাখা
মাধ্যমিক/সমমান এবং উচ্চমাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখার জিপিএ–৪.৫০ এবং উভয় পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড ‘এ’ থাকতে হবে। অথবা ‘ও’ লেভেলে পদার্থ–গণিতসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে ন্যূনতম ‘বি’ এবং ‘এ’ লেভেল পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম ‘বি’ গ্রেড থাকতে হবে। যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে লেদার ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ–৩.০০ সহ ন্যূনতম বিএসসি ইন লেদার ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে।

অ্যাডমিন (সিভিল ইঞ্জিনিয়ারিং)
মাধ্যমিক/সমমান এবং উচ্চমাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয় ছাড়া জিপিএ–৪.৫০ এবং উভয় পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম লেটার গ্রেড ‘এ’ থাকতে হবে। অথবা ‘ও’ লেভেল পরীক্ষায় পদার্থ, গণিত, রসায়নসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে ন্যূনতম ‘বি’ এবং ‘এ’ লেভেল পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম লেটার গ্রেড ‘বি’ থাকতে হবে। যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ–৩.০০ সহ ন্যূনতম বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে।

এটিসি/মিটিওরলজি/এডিডব্লিউসি শাখা
মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ–৪.৫০ এবং উভয় পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড ‘এ’ থাকতে হবে। অথবা ‘ও’ লেভেলে পদার্থ, গণিতসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে ন্যূনতম ‘বি’ এবং ‘এ’ লেভেল পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম ‘বি’ গ্রেড থাকতে হবে। যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিএসসিতে পদার্থ অথবা গণিতসহ সিজিপিএ ৪.০০–এর মধ্যে ন্যূনতম সিজিপিএ–৩.০০ থাকতে হবে।

শিক্ষা (ইংরেজি, পদার্থ, গণিত, রসায়ন ও সাইকোলজি) শাখায়
মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ–৪.০০ থাকতে হবে। যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি/পদার্থ/গণিত/রসায়ন/সাইকোলজি বিষয়ে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রিতে ন্যূনতম সিজিপিএ–৩.০০ থাকতে হবে।

লিগ্যাল শাখা
যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে অনার্স ও মাস্টাসে সিজিপিএ ৪.০০–এর মধ্যে ন্যূনতম সিজিপিএ–৩.০০ থাকতে হবে।

বয়স
২৪ জুন ২০২৪ তারিখে ডিই-২০২৪বি কোর্সের প্রার্থীদের জন্য বয়স ২০ থেকে ৩০ বছর এবং এসপিএসএসসি-২০২৪বি কোর্সের প্রার্থীদের জন্য ২১ থেকে ৩৫ বছর।

অন্যান্য যোগ্যতা
পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৬৪ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ৩২ ইঞ্চি, প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি। নারী প্রার্থীদের উচ্চতা ৬২ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ২৮ ইঞ্চি, প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি।

যেভাবে আবেদন
অনলাইনে আবেদনের জন্য বিমানবাহিনীর নিয়োগসংক্রান্ত এই ওয়েবসাইটে প্রবেশ করে ‘অ্যাপ্লাই নাউ’ অপশনে ক্লিক করতে হবে। নির্দেশনা অনুযায়ী নিবন্ধন করে ফি বাবদ ১০০০ টাকা জমা দিতে হবে। এরপর নিবন্ধন করা মুঠোফোনে ইউজার আইডি ও পাসওয়ার্ড পেলে লগইন করে অনলাইনে আবেদনপত্র পূরণ করে প্রিন্ট করতে হবে।

আবেদনে শেষ সময়: ৩০ মার্চ ২০২৪।