ইলিয়ট হিল
ইলিয়ট হিল

নাইকির নতুন সিইও এলিয়ট হিল, সেলস ইন্টার্নশিপ থেকে যেভাবে সিইও

বৈশ্বিক স্পোর্টসওয়্যার ব্র্যান্ড নাইকি। এই কোম্পানিতেই ২০২৪ সালের ১৪ অক্টোবরে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ইলিয়ট হিল। ১৯৮৮ সালে শিক্ষানবিস বিক্রয়কর্মী (সেলস ইন্টার্নশিপ) হিসেবে যাত্রা শুরু। ৩৬ বছর পরে ২০২৪ সালে সেই নাইকির সিইও হচ্ছেন। তবে হিলের যাত্রাপথ খুব একটা মসৃণ ছিল না। সেই গল্প তিনি লিঙ্কডইনে শেয়ার করেছেন।

ছয় মাস ধরে ঘুরেছেন ইন্টার্নশিপ করার সুযোগের জন্য। অনুনয়-বিনয় করেছিলেন অনেকের কাছে। কিন্তু কপাল খোলেনি। ১৯৮৮ সালের সেই ঘটনার অভিজ্ঞতা আজও স্মৃতিতে আছে ইলিয়ট হিলের।

চাকরি পাওয়ার জন্য ছয় মাস নানা চেষ্টা করার পর ১৯৮৮ সালে ‘ইন্টার্ন, অ্যাপারেল সেলস রিপ্রেজেন্টেটিভ’ হিসেবে কাজ শুরু করেন হিল। হিল যুক্তরাষ্ট্রের ওহিও ইউনিভার্সিটি থেকে স্নাতক করেছেন। তিনি সেই সময় নাইকির একজন প্রতিনিধিকে বলেছিলেন, ‘আমি ছাড়া আমার ক্লাসের প্রত্যেকেরই চাকরি আছে।’ এরপরেই নাইকির এক প্রতিনিধি তাঁকে কাজ দিতে বাধ্য হন।

ইন্টার্ন হিসাবে দুই বছর কাজ করার পরে তিনি বিক্রয় বিভাগে (সেলস) চলে যান। এখান নিজের প্রতিভা দেখাতে শুরু করেন। ১০ বছর পরে, ১৯৯৮ সালের মধ্যে, তিনি টিম স্পোর্টস বিভাগের ডিরেক্টর বনে যান। নাইকিতে তার ৩০ বছরেরও বেশি কর্মজীবনে বেশ কয়েকটি বিভাগের ভাইস প্রেসিডেন্ট পদেও কাজ করেছেন। এরপর ২০১৩ সালে জিওগ্রাফিজ ও সেলসের প্রেসিডেন্ট পদে যোগ দেন। এরপর, তিনি ২০২০ সালে কনজিউমার অ্যান্ড মার্কেটপ্লেসের প্রেসিডেন্ট পদে থাকার সময়ে অবসরে যান।

ইলিয়ট হিলের কথায়, নাইকি সবসময় আমার জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল। তাই কোম্পানিটি যাতে ভবিষ্যতে আরও উন্নতি করতে পারে, তা নিশ্চিত করতে চান তিনি। ৩২ বছর ধরে, ইন্ডাস্ট্রির সেরা ব্যক্তিত্বদের সঙ্গে কাজ করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করেন। বছরের পর বছর কাজ করেছি এমন অনেক কর্মচারীদের সঙ্গে পুনরায় কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি।

ফরচুন ম্যাগাজিনের খবর, ২৭ মিলিয়ন মূল্যের বেতন প্যাকেজ দিয়ে ইলিয়ট হিলকে কোম্পানিতে ফিরিয়ে আনছে নাইকি। এরই পাশাপাশি তিনি পারফরম্যান্সের ওপর ভিত্তি করে নগদ এবং স্টকে ২০ মিলিয়ন ডলার পর্যন্ত অতিরিক্ত উপার্জন করতে পারেন, এ ছাড়া হিলের জন্য বরাদ্দ ইকুইটি ইনসেনটিভও থাকবে।

এই মুহূর্তে নাইকি কিছুটা হলেও ঝিমিয়ে পড়েছে। অন এবং হোকার মতো নতুন প্রতিযোগীদের কাছে বাজারের শেয়ার হারাচ্ছে। এ অবস্থায় দাঁড়িয়ে নাইকি যাতে, আবারও আগের জায়গায় ফিরে আসতে পারে, তার দায়িত্ব থাকবে হিলেরও। ১৪ অক্টোবর জন ডোনাহোয়ের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করে নাইকির নতুন সিইও হবেন হিল।