শিক্ষকতা
শিক্ষকতা

পঞ্চম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশের বিষয়ে যা জানা গেল

পঞ্চম গণবিজ্ঞপ্তির অনলাইন পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণ শুরু হয়েছে। চাকরির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের আগামী ২৪ জুলাইয়ের মধ্যে ভি-রোল ফরম জমা দিতে হবে। পুলিশ ভেরিফিকেশন শেষে দ্রুত সময়ের মধ্যে প্রার্থীদের নিয়োগের জন্য চূড়ান্ত সুপারিশ করা হবে বলে জানেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এনটিআরসিএর সচিব ওবায়দুর রহমান প্রথম আলোকে বলেন, ‘ভি-রোল ফরম পূরণের জন্য প্রার্থীদের ২৪ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছে। প্রার্থীদের ফরম পূরণ শেষে টেলিটকের সঙ্গে আমাদের বৈঠক হবে। চূড়ান্ত সুপারিশের জন্য আমাদের পক্ষ থেকে কাজ শেষের দিকে। টেলিটকের কাজ শেষ হলে চলতি জুলাই মাসের শেষ দিকে আমরা প্রার্থীদের চূড়ান্ত নিয়োগের জন্য সুপারিশ করতে পারব বলে আশা করছি।’

ইতিমধ্যে অনলাইনে পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণ শুরু হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ অনলাইন পুলিশ ভেরিফিকেশনের এ কাজ তদারক করছে। ২৪ জুলাই পর্যন্ত ভি-রোল ফরম পূরণ করে জমা দেওয়া যাবে।

অনলাইনে ভি-রোল ফরম পূরণ যেভাবে

অনলাইনে ভি-রোল ফরম পূরণের জন্য প্রত্যেক প্রার্থীকে এই লিংকে ক্লিক করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের দেওয়া ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। টেলিটক বাংলাদেশ লিমিটেড কর্তৃক প্রত্যেক প্রার্থীর মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে ইউজার আইডি ও পাসওয়ার্ড জানিয়ে দেওয়া হবে।

প্রার্থীদের কাছে পাঠানো ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে Online Security Clearence System-এ প্রবেশ করে ফরম পূরণ করা যাবে অথবা এনটিআরসিএর ওয়েবসাইটের পঞ্চম গণবিজ্ঞপ্তি-২০২৪ নামের সেবা বক্সের অনলাইন পুলিশ ভেরিফিকেশন লগইন মেন্যুতে ক্লিক করে ফরম পূরণ করা যাবে।

এনটিআরসিএর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) হাতে হাতে, ডাকযোগে, কুরিয়ার সার্ভিসে কিংবা ই-মেইলে গ্রহণ করা হবে না। অনলাইন পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণ নির্দেশিকা পঞ্চম গণবিজ্ঞপ্তি-২০২৪ নামের সেবা বক্সে পাওয়া যাবে। কেউ ভি-রোল ফরম জমা না দিলে তাঁকে নিয়োগের জন্য সুপারিশ করা হবে না।

গত ১২ জুন পঞ্চম গণবিজ্ঞপ্তিতে নিবন্ধনধারী প্রার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রার্থীদের মেধাক্রম, পছন্দক্রম ও প্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিও শূন্য পদে শিক্ষক নিয়োগ সুপারিশের ফল প্রকাশ করা হয়। এতে ২২ হাজারের কিছু বেশি প্রার্থীকে প্রাথমিকভাবে সুপারিশ করা হয়।

বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসায় শিক্ষক নিয়োগের লক্ষ্যে গত ৩১ মার্চ পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছিল এনটিআরসিএ । বিজ্ঞপ্তি অনুযায়ী, শূন্য পদ ৯৬ হাজার ৭৩৬টি। কিন্তু বিজ্ঞপ্তির চেয়ে তিন গুণ কম আবেদন পড়েছে। আবেদন কম পড়ায় পদ খালি থাকছে বিপুল পরিমাণে। আবেদন পড়ে মাত্র ২৩ হাজার ৭৩২টি। এর মধ্য থেকে ২২ হাজারের কিছু বেশি প্রার্থীকে নিয়োগের জন্য প্রাথমিক সুপারিশ করা হয়।