বিএসএমএমইউ
বিএসএমএমইউ

বিএসএমএমইউ: বিএনপি–জামায়াতের সমর্থক ১৭৩ চিকিৎসক পেলেন পদোন্নতি, আটকে ছিল দেড় দশক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ এক দিনে ১৭৩ জন চিকিৎসককে পদোন্নতি দিয়েছে। পদোন্নতি পাওয়া চিকিৎসকেরা মূলত বিএনপি ও জামায়াতে ইসলামীর রাজনীতির সমর্থক হিসেবে পরিচিত। প্রায় দেড় দশক তাঁদের পদোন্নতি আটকে ছিল।

আওয়ামী লীগ সরকারের পতনের ঠিক তিন দিনের মাথায় ৮ আগস্ট এই পদোন্নতি দেওয়া হয়। এতে সই করেছেন বিএসএমএমইউর রেজিস্ট্রার অধ্যাপক এ বি এম আবদুল হান্নান। চাপে পড়ে পদোন্নতি দেওয়া হয়েছে কি না, এমন প্রশ্নে রেজিস্ট্রার বলেন, ‘আপনি তো পরিস্থিতি বুঝতে পারছেন। এ ছাড়া এতে উপাচার্য, সহ-উপাচার্যের সম্মতি আছে।’

তবে পদোন্নতির এই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে। বিএসএমএমইউর আওয়ামী লীগপন্থী একজন সহযোগী অধ্যাপকের প্রশ্ন, কোনো সাক্ষাৎকার এবং সিন্ডিকেটের অনুমোদন ছাড়া এই পদোন্নতি কী করে সম্ভব? নিজের নাম প্রকাশ করতে চাননি এই চিকিৎসক। 

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়টির বিএনপিপন্থী একজন সাবেক অধ্যাপক ও বর্তমানে একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসক বলেন, নিয়মনীতি লঙ্ঘন করে এই পদোন্নতি দেওয়া হয়েছে; প্রক্রিয়া ঠিক হয়নি। এটা নিয়ে আবার প্রশ্ন উঠবে। এই পদোন্নতিতে বঞ্চনা দূর হবে না।

এ পদোন্নতিতে সম্মতি আছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সহ-উপাচার্যের। বর্তমান উপাচার্য অধ্যাপক দীন মোহাম্মদ নূরুল হক কয়েক মাস আগে দায়িত্ব নিয়েছেন। তিনি প্রথম আলোকে বলেন, বিশ্ববিদ্যালয়ে বা যেকোনো চিকিৎসা প্রতিষ্ঠানে দলীয় রাজনীতি থাকা উচিত নয়। রাজনীতির কারণে এই বঞ্চনা; এটি কাঙ্ক্ষিত নয়। সিন্ডিকেট অনুমোদন দিলে আশা করা যায় সমস্যার সমাধান হবে।