নিপোর্টের বাছাই পরীক্ষার তারিখ ও আসনবিন্যাস প্রকাশ

প্রতীকী ছবি: প্রথম আলো

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অধীন জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (নিপোর্ট) হোমইকোনমিস্ট (নবম গ্রেড) পদের বাছাই (এমসিকিউ) পরীক্ষার সময়সূচি প্রকাশ হয়েছে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এই পরীক্ষার পরীক্ষার তারিখ, সময়সূচি, আসনবিন্যাস এবং নির্দেশাবলি প্রকাশ করা হয়।

হোমইকোনমিস্ট পদের বাছাই পরীক্ষা আগামী ১১ ফেব্রুয়ারি বেলা ২টা থেকে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমি, আগারগাঁও, শেরেবাংলা নগর; বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় (৭১ মিলনায়তন), আগারগাঁও, শেরেবাংলা নগর এবং বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় (নন-ক্যাডার ভোল্টরুমের সামনে), আগারগাঁও, শেরেবাংলা নগরে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ২৯০ জন।

পরীক্ষা-সংক্রান্ত নির্দেশাবলি

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কমিশনের ওয়েবসাইট অথবা টেলিটকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা প্রবেশপত্রসহ পরীক্ষার্থীরা বাছাই পরীক্ষায় অংশ নিতে পারবেন। পরীক্ষার্থীদের অনুকূলে নতুন করে কোনো প্রবেশপত্র পাঠানো হবে না। প্রবেশপত্র হারিয়ে গেলে বা বিনষ্ট হলে কমিশনের ওয়েবসাইট অথবা টেলিটকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

প্রতিবন্ধী পরীক্ষার্থীদের মধ্যে যাদের শ্রুতিলেখক প্রয়োজন, তাঁদের ২৯ জানুয়ারির মধ্যে [অফিস চলাকালীন] শ্রুতিলেখকের জন্য কমিশনের ঢাকার প্রধান কার্যালয়ের পরিচালক, ইউনিট-৭ বরাবর (২ কপি রঙিন ছবিসহ) আবেদনপত্র দাখিল করতে হবে। প্রাপ্ত আবেদনপত্র বিবেচনায় নিয়ে কর্ম কমিশন থেকে শ্রুতিলেখক প্রদান করা হবে।

পরীক্ষায় কোনো ধরনের ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ ধরনের বাছাই পরীক্ষার প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য পরীক্ষার্থী ১ নম্বর পাবেন; ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা হবে। পরীক্ষার পূর্ণ সময় এক ঘণ্টা।

পরীক্ষার্থীদের বাংলা-২০, ইংরেজি-২০, সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি)-২০ এবং টেকনিক্যাল (গণিত ও দৈনন্দিন বিজ্ঞান) বিষয়ের-৪০ নম্বরসহ মোট ১০০ নম্বরের একটি সমন্বিত প্রশ্নপত্র প্রদান করা হবে।

পরীক্ষা কেন্দ্রে বই-পুস্তক, ব্যাগ/ভ্যানিটি ব্যাগ, গয়না-অলংকার, ব্যাংক কার্ড/ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড এবং এর সদৃশ কোনো কিছু হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিকস ঘড়ি, মুঠোফোন, ঘড়িসদৃশ মুঠোফোন, ক্যালকুলেটর বা কোনোরূপ ইলেকট্রনিকস ডিভাইস আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার সময় পরীক্ষার্থীর কানের ওপর কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। পরীক্ষা চলাকালে পরীক্ষা কক্ষে কোনো পরীক্ষার্থীর কাছে নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করে তাঁর প্রার্থিতা বাতিল করা হবে এবং তাঁর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাছাই পরীক্ষার তারিখ, সময়সূচি, আসনবিন্যাস ও বিস্তারিত নির্দেশাবলি এই লিংকে জানা যাবে।