এই কর্মীদের কাজ হবে দিনে সাত ঘণ্টার বেশি সময় হাঁটা। প্রতি ঘণ্টায় কর্মীরা পাবেন ৪৮ মার্কিন ডলার
এই কর্মীদের কাজ হবে দিনে সাত ঘণ্টার বেশি সময় হাঁটা। প্রতি ঘণ্টায় কর্মীরা পাবেন ৪৮ মার্কিন ডলার

টেসলায় চাকরি ৭ ঘণ্টা করে হাঁটা, দিনে বেতন ৪০ হাজার

বিদ্যুৎ-চালিত গাড়ি নির্মাতা কোম্পানি টেসলা একটি অদ্ভুত কাজের জন্য কর্মী নিয়োগ দেবে। এই কর্মীদের কাজ হবে দিনে সাত ঘণ্টার বেশি সময় হাঁটা। আর এ কাজে প্রতি ঘণ্টায় কর্মীরা পাবেন প্রায় ৫ হাজার ৭০৩ টাকা (৪৮ মার্কিন ডলার)।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, টেসলার ‘অপটিমাস’ নামের হিউম্যানয়েড রোবটের বিকাশে প্রশিক্ষণ দিতেই এসব কর্মীর হাঁটাচলার গতিবিধির তথ্য সংরক্ষণ করা হবে। দিনে অন্তত সাত ঘণ্টা এই রোবটের সঙ্গে হাঁটতে হবে। প্রতি ঘণ্টা ৪৮ ডলারের হিসাবে দিনে ৩৯ হাজার ৯২১ টাকা আয় করা সম্ভব।

টেসলার প্রধান নির্বাহী (সিইও) ২০২১ সালে অপটিমাসের ধারণা উপস্থাপন করেন। কারখানার কাজ থেকে শুরু করে বিভিন্ন সেবামূলক কাজ করতে সক্ষম এই রোবট। গত বছর থেকেই অপটিমাসকে প্রশিক্ষণ দেওয়ার ব্যাপারে বেশ গুরুত্ব দিচ্ছে টেসলা। এ লক্ষ্যে ইতিমধ্যে অসংখ্য কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। এসব কর্মী মোশন-ক্যাপচার স্যুট পরে অপটিমাসকে প্রশিক্ষণ দিয়ে হাঁটাচলার গতিবিধি পর্যবেক্ষণে সাহায্য করবেন।

এই পদের কর্মীদের সাত ঘণ্টারও বেশি সময় মোশন-ক্যাপচার স্যুট ও ভার্চ্যুয়াল রিয়্যালিটি হেডসেট পরে নির্দিষ্ট রাস্তায় হাঁটতে হবে

এই পদের নাম ‘ডেটা কালেকশন অপারেটর’। এই পদের কর্মীদের সাত ঘণ্টারও বেশি সময় মোশন-ক্যাপচার স্যুট ও ভার্চ্যুয়াল রিয়্যালিটি হেডসেট পরে নির্দিষ্ট রাস্তায় হাঁটতে হবে। এ ছাড়া তথ্য সংগ্রহ, বিশ্লেষণ, প্রতিবেদন লেখা এবং সাধারণ যন্ত্রপাতি–সম্পর্কিত টুকিটাকি কাজও দায়িত্ব হিসেবে অন্তর্ভুক্ত। এই চাকরির জন্য প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৭ থেকে ৫ ফুট ১১ ইঞ্চি হতে হবে। এ ছাড়া কর্মীদের ১৩ কেজি পর্যন্ত ভার বহন করার সক্ষমতা ও দীর্ঘ সময় ভার্চ্যুয়াল রিয়্যালিটি (ভিআর) হেডসেট পরে থাকার মানসিকতা থাকতে হবে।

যাঁরা টেসলার এই চাকরির জন্য নিয়োগ পাবেন, তাঁরা বেতনের পাশাপাশি চিকিৎসা ভাতা, পারিবারিক সহায়তা এবং অবসরকালীন সুযোগ-সুবিধা পাবেন। এ ছাড়া টেসলা বেবিস প্রোগ্রাম, ওজন কমানো ও ধূমপান ছাড়ার প্রোগ্রামসহ বিমার সুবিধাও থাকবে।
অভিজ্ঞতা, দক্ষতা ও অবস্থানের ওপর নির্ভর করে এই পদে কাজের জন্য প্রতি ঘণ্টায় ২৫ দশমিক ২৫ থেকে ৪৮ ডলার করে বেতন দেবে টেসলা। এ ছাড়া অতিরিক্ত অর্থ ও পুরস্কারেরও ব্যবস্থা আছে।

এই পদের কর্মীদের কয়েকটি শিফটে দায়িত্ব পালন করতে হবে। শিফটগুলো হলো সকাল ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা, বিকেল ৪টা থেকে রাত সাড়ে ১২টা এবং রাত ১২টা থেকে সকাল সাড়ে ৮টা পর্যন্ত। এই পদের কর্মস্থল ক্যালিফোর্নিয়ার পালো আল্টো।