অ্যাপল
অ্যাপল

ভারতে আরও চারটি বিক্রয়কেন্দ্র খুলছে অ্যাপল, আসছে সে দেশে উৎপাদিত আইফোন

ভারতে ব্যবসা বাড়াতে নতুন চারটি বিক্রয় কেন্দ্র খুলছে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল। সেই সঙ্গে এই সব বিক্রয়কেন্দ্রে ভারতের উৎপাদিত আইফোন বিক্রি শুরু হবে। এত দিন ভারতের কারখানায় অ্যাপল শুধু ফোন সংযোজন করত।

ভারতের বিজনেস স্ট্যান্ডার্ডের সংবাদে বলা হয়েছে, ভারতে উৎপাদিত আইফোন ১৬ ও আইফোন ১৬ ম্যাক্স প্রো চলতি মাসেই বাজারে ছাড়া হবে। ভারতের উৎসব মৌসুমের আগেই অ্যাপল এসব পণ্য বাজারে আনছে। যদিও নতুন চারটি বিক্রয়কেন্দ্র আগামী বছর চালু হবে বলে জানানো হয়েছে।

অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, ভারতের পুনে বেঙ্গালুরু, দিল্লি-এনসিআর ও মুম্বাইয়ে নতুন এই চারটি বিক্রয় কেন্দ্র খোলা হবে। অ্যাপলে জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট (রিটেইল) ডেইড্রে ও’ব্রায়েন এ নিয়ে রীতিমতো উচ্ছ্বসিত। তিনি বলেন, ‘ভারতে নতুন বিকক্রয়কেন্দ্র উদ্বোধনে মুখিয়ে আছি আমরা; সে জন্য আমরা নিজেদের শক্তি বৃদ্ধি করছি। ভারতের ক্রেতাদের আইফোন নিয়ে আবেগ ও তাঁদের সৃজনশীলতায় আমরা উচ্ছ্বসিত’।

বর্তমানে ভারতে আইফোনের দুটি বিক্রয় কেন্দ্র আাছে, যার একটি দেশটির রাজধানী দিল্লিতে। আরেকটি বিক্রয় কেন্দ্র মুম্বাইয়ে। ২০২৩ সালের এপ্রিল মাসে এই দুটি বিক্রয় কেন্দ্র চালু করা হয়।

২০১৭ সাল থেকে ভারতে আইফোন সংযোজন করছে অ্যাপল। মূলত পশ্চিমা দেশগুলো চীন থেকে উৎপাদন কার্যক্রম সরিয়ে আনার যে লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে, তার আলোকে এই অ্যাপলও ভারতে ফোন উৎপাদন শুরু করেছে।  
টাইমস অব ইন্ডিয়ার এক সংবাদে বলা হয়েছে, অ্যাপল আগামী কয়েক বছরের মধ্যে ৩০ থেকে ৪০ শতাংশ আইফোন ভারতে উৎপাদন করবে। অর্থাৎ ভারত হয়ে উঠবে আইফোনের প্রধান সরবরাহকারী।

ভারত সরকারও বিদ্যমান ভূরাজনৈতিক পরিস্থিতির সুযোগ নেওয়ার সর্বোচ্চ চেষ্টা করছে। বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে নরেন্দ্র মোদি সরকার ২৬ বিলিয়ন বা ২ হাজার ৬০০ কোটি ডলারের তহবিল গঠন করেছে। মোট ১৪টি শিল্পের জন্য আগামী পাঁচ বছর এ অর্থ ব্যয় করা হবে। ইতিমধ্যে দক্ষিণ কোরিয়ার স্যামসাং এবং তাইওয়ানের ফক্সকন এ তহবিলের সুবিধা নিয়ে ভারতের মুঠোফোন উৎপাদন বৃদ্ধি করেছে।